|

রাজারহাটে রেণু-পোনায় কোটিপতি ইসহাক

প্রকাশিতঃ ১২:৩৯ পূর্বাহ্ন | নভেম্বর ১৫, ২০১৮

এ.এস.লিমন রাজারহাট( কুড়িগ্রাম)প্রতিনিধিঃ-
কুড়িগ্রামের রাজারহাটে দেশীয় প্রজাতির যেসব মাছ দিন দিন হারিয়ে যাচ্ছে, তা সংরক্ষণের উদ্যোগ নিয়ে ধানী-ফিঙ্গাললীন,রেনু-পোনা টেবিল ফিশ উৎপাদন করে কোটিপতি হয়েছেন রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউপির চেতনা এলাকার মৎস্য চেতনা হ্যাচারী এন্ড নার্সারীর মালিক ইসহাক আলী।

এই কাজের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন স্থানীয়ভাবে সম্মান-সম্মাননা ক্রেষ্ট এবং ওয়াল্ড ফিশ, অক্সফাম আরডিআরএস বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের সহযোগিতা। স্থানীয় মাছ চাষিদের মতে, মাছ চাষ ও মাছের রেণু- পোনা উৎপাদনে দেশের মধ্যে সফল ব্যক্তিত্ব ইসহাক আলী। সততা ও কঠোর পরিশ্রমই তাকে উন্নতির শিখরে পৌঁছে দিয়েছে। যার ফলে দেশের অধিকাংশ জেলার মাছ চাষির মুখে ইসহাক আলীর যথেষ্ট সুনাম রয়েছে।

১৯৮৪ সালে ইসহাক ৩হাজার ৫শত টাকা দিয়ে মাএ ২টি পুকুরে প্রথম মিনি নার্সারি করে মাছের রেণুু-পোনা উৎপাদন শুরু করেন। তখন তার কোনো অভিজ্ঞতা ছিল না। ফলে কিছুটা লোকসানের মুখে পড়েন। পরবর্তী সময়ে প্রশিক্ষণ নিয়ে রেণুু-পোনা উৎপাদন শুরু করলে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে এবং ১৯৯৮-২০০০ সালে নার্সারি থেকে হ্যাচারীতে পরিণত হয় প্রতিষ্ঠানটি।

২০০৭-২০০৮ সালে নানা কারণে যখন মৎস্য চাষিরা ব্যাপক ক্ষতির মুখে পড়েন, তখন ইসহাক রেণুু-পোনা উৎপাদনের পাশাপাশি গুরুত্ব দেন দেশীয় প্রজাতির মাছের রেণুু-পোনা উৎপাদনের ওপর। যার ফলে ওই সময় অন্যান্য মৎস্যচাষির মতো তিনি কোনো ক্ষতির মুখে পড়েননি। দেশীয় প্রজাতি মাছ চাষ ও রেণুু-পোনা উৎপাদন অনেক বেশি লাভজনক হওয়ায় তিনি শিং, মাগুর, পাবদা ও গুলসা মাছের চাষ এবং রেণুু-পোনা উৎপাদনে আগ্রহী হয়ে ওঠেন। তার অনেক বড় হ্যাচারি থাকার পরেও শুধু দেশীয় প্রজাতি মাছের রেণু-পোনা উৎপাদনের জন্য গত বছর তার হ্যাচারির পরিধি আরও বাড়াতে হয়েছে। নিজ এলাকা ছাড়াও বিভিন্ন জেলায় তিনি দেশীয় প্রজাতির মাছ চাষের প্রসার ঘটানো শুরু করেন। নব্বইয়ের দশকে তিনিই মাছচাষের জন্য এ অঞ্চলের অসংখ্য মানুষকে উদ্বুদ্ধ করেছেন, যার কারণে মাছ চাষ করে এ উপজেলার অনেকেই লাখোপতি হয়েছেন।

স্থানীয় মৎস্যচাষি আলামীন,আমিনুর,মাসুদ ও আক্তারুজ্জামান জানান, রাজারহাট উপজেলায় প্রথমে ইসহাক দেশীয় প্রজাতির মাছ চাষ ও রেণু-পোনা উৎপাদনের কাজ শুরু করেন। তার পরামর্শে এখন নিজ এলাকার মাছ চাষি ছাড়াও বিভিন্ন জেলার মাছ চাষিরা দেশীয় প্রজাতি মাছ চাষ শুরু করেছেন।

Aporadh Barta Add

অন্যান্য মাছের চেয়ে দেশীয় প্রজাতি শিং, মাগুর, পাবদা ও গুলসা মাছের দাম বাজারে অনেক বেশি। এই মাছগুলোর মধ্যে বর্তমানে পাবদা ও গুলসা প্রায় ৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়। আর শিং ও মাগুর ৪০০ টাকা থেকে ৫০০ টাকা কেজি বিক্রি হয়। এই দেশীয় প্রজাতির মাছের রেণুর কেজি বর্তমানে ১০ হাজার টাকা থেকে শুরু করে প্রায় ১৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়।এ ছাড়া রুই কাতলা, মৃগেল,স্লিভারকার্প মাছ টেবিল ফিশে রুপান্তর করে।এক একটি টেবিল ফিশ ৪-৫কেজি পযর্ন্ত হয়।

প্রতিবছর মৎস্য সপ্তাহ দিবসে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ রেণু-পোনা উৎপানকারী হিসেবে ২০০২ – ২০১৭ সাল পযর্ন্ত সম্মান সম্মাননা পদক পান ইসহাক।

ইসহাক জানান, দিন দিন দেশীয় প্রজাতির মাছ হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্ম ভুলে যাচ্ছে সেসব মাছের নাম। আর এ কারণেই আমি দেশীয় প্রজাতি মাছের রেণু উৎপাদন করছি। যাতে করে মানুষ সহসাই দেশীয় মাছ খেতে পারেন। বর্তমানে আড়াই একর জমিতে হ্যাচারি নির্মাণ ও ৬টি পুকুরে দেশি মাছের চাষ করছি। যাতে দেশি মাছ চাষ করে চাষিরাও সহজেই তাদের ভাগ্য পরিবর্তন করতে পারবে।

মৎস্যচাষী আলামীন জানান, বর্তমানে বছরে তিনবার প্রায় ১কোটি টাকার মাছ বিক্রি করেন। খরচ বাদে ৫০ লাখ টাকার মতো আয় হয় তাঁর। মৎস্যচাষী আক্তারুজ্জামান বলেন, বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ করায় মৎস্য চেতনা হ্যাচারী  মাছের গুণগত মান ভালো।

রাজারহাট উপজেলার মৎস্য কর্মকর্তা আব্দুল রহমান জানান, দেশীয় প্রজাতি মাছের রেণু উৎপাদন ও মৎস্যচাষে ইসহাক আলীর অবদান ব্যাপক। শুধু রাজারহাট উপজেলাতেই নয়, তার অবদান আশপাশের জেলায়ও ছড়িয়ে পড়েছে। তিনি এখন মডেল। তার এই কৃতিত্বের জন্য তিনি শ্রেষ্ঠ মৎস্যচাষির পদক পেয়েছেন।

দেখা হয়েছে: 601
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪