|

রাণীশংকৈলে ডিপ্লোমা ধারীর টার্কি ব্যবসায় সাফল্য অর্জন

প্রকাশিতঃ ১১:৫৬ অপরাহ্ন | অক্টোবর ০৬, ২০১৮

রাণীশংকৈলে ডিপ্লোমা ধারীর টার্কি ব্যবসায় সাফল্য অর্জন

মোঃফয়সাল হাওলাদার, বিশেষ প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল পৌর শহরের ৪ নং ওয়ার্ডের (ভান্ডারা গ্রামের)মোকসেদ আলীর ছেলে মোহাম্মদ বাদশা বুলবুল ২০১৪সালে দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট থেকে “পাওয়ার” এ ডিপ্লোমা শেষ করে জীবিকার তাগিদে ঢাকা শহরে চাকরির উদ্যেশে পাড়ি জমান।

ঢাকার মিরপুরে একটি ইলেকট্রনিক্স কোম্পানি তে চাকরি নেন। কিন্তু চাকুরী জীবনে যে বেতন পেতেন তাতে তার সংসার চলতে হিমশিম খেতে হত। এতে অবাক করার বিষয় হলো যে বাংলাদেশের একটি বেসরকারি টিভি চ্যানেল এর “হৃদয়ে মাটি ও মানুষ” অনুষ্ঠান টি দেখেন তিনি। সেখানে তিনি দেখতে পান যে একজন যুবক কিভাবে সাফল্য অর্জন করতে পারে টার্কি ব্যবসা করে।

এর কিছুদিন পরে সে চাকরি ছেড়ে তার গ্রামের বাড়িতে চলে আসে। গ্রামের বাড়িতে এসে সে জীবিকার তাগিতে অটো চার্জার চালিত গাড়ি চালাত এবং সে তার এলাকার অনেক লোকজনের কাছ থেকে অপমান জনক কথা শুনতো যে লেখাপড়া করে কি করলি গাড়ি চালাচ্ছিস এতোটুকু লেখাপড়া করে। এতে করে বাদশা বুলবুল ভাবতে থাকেন আমাকে ভালো কিছু একটা করতে হবে । এতে তিনি ক্ষিপ্ত হয়ে অটো চার্জার গাড়ি বিক্রি করে শুরু করেন টার্কি মুরগির ব্যবসা।

বাদশা বুলবুল প্রথমে ৪৩ টি মুরগি ক্রয় করে এবং তার পুঁজি ২৩ হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করলেও তার সর্বমোট খরচ হয় ৪০ হাজার টাকা। আর এখান থেকে ৮ থেকে ১০ মাসে সে ব্যবসা করে এক লক্ষ থেকে এক লক্ষ বিশ হাজারের অধিক পুজি করেছেন। তিনি জানা্ন, তার প্রতি মাসে খরচ বাদে প্রায় পঁচিশ থেকে ত্রিশ হাজার টাকা আয় হয়।

এসব টার্কি মুরগি পালন করতে খুব একটা খরচ হয় না এগুলি ঘাস সহ অনেক রকম লতাপাতা খেয়ে থাকে এবং মাঝে মাঝে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভ্যাকসিনও করতে হয়। বাদশা বুলবুল আরও বলেন তার চাকরি থেকে নিজের স্বাধীনতা জীবন অনেক ভালো। তাই তিনি চাকরি ছেড়ে টার্কি ব্যবসায়ী শুরু করেন এবং সফলতা অর্জন করেন।

দেখা হয়েছে: 615
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪