|

রাবিতে কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ, শিক্ষক অবরুদ্ধ

প্রকাশিতঃ ১১:২৮ অপরাহ্ন | জুলাই ০৩, ২০১৮

রাবিতে কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ, শিক্ষক অবরুদ্ধ

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধিঃ
কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন খানকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। মঙ্গলবার সকালে মমতাজ উদ্দিন কলাভবনে নিজ চেম্বারে তাকে অবরুদ্ধ করে রাখেন তার সহকর্মীরা।

এদিকে,ওই শিক্ষকের আহ্বানে সাড়া দিয়ে আসা শত শত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। এসময় তারা এসব হামলার বিচার দাবি করেছেন।

এলাকা সুত্রে জানাগেছে,মঙ্গলবার সকালে অর্থনীতি বিভাগের শিক্ষক ফরিদ উদ্দিন খান তার ফেসবুকে খালি পায়ে হাঁটা ও জোহা চত্বরে এক ঘণ্টা অবস্থানের ঘোষণা দেন। ফেসবুকে তিনি লিখেন,দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা এবং লাঞ্ছনার প্রতিবাদে আমি নগ্নপায়ে অফিসে যাবো।

সকাল ১১ থেকে দুপুর ১২টা পর্যন্ত জোহা স্যারের মাজারে দাঁড়িয়ে নীরবতা পালন করবো। খালিহাতে, নগ্নপায়ে এবং নীরবে যে কেউ যোগদান করতে পারেন। কোনও স্লোগান না, ফেস্টুন না, বক্তৃতা না, না কোনও রাজনীতি। এই নগ্নপায়ে নীরব প্রতিবাদ বোঝাবে আমরা আর সভ্য সমাজের নাগরিক নই, যেখানে বাকস্বাধীনতা আছে যেখানে ন্যায় সঙ্গত প্রতিবাদের সুযোগ আছে। এরপর সকালে ফরিদ উদ্দিন খান অফিসে আসলেও তাকে সেখান থেকে জোহা চত্বরে যেতে দেওয়া হয়নি। তার নিজ চেম্বারে অবরুদ্ধ করে রাখেন অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক কেবিএম মাহবুবুর রহমান।

সূত্র জানায়, ফরিদ উদ্দিন অফিসে আসার পর বেলা পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান তার সঙ্গে দেখা করেন। এরপর সোয়া ১১টার দিকে তিনি শিক্ষক ফরিদ উদ্দিন খানের চেম্বার থেকে বেরিয়ে যান। এসময় তার চেম্বারের সামনে প্রায় ১০০ শিক্ষার্থী পদযাত্রায় যোগ দিতে শিক্ষক ফরিদ উদ্দিনের জন্য অপেক্ষা করছিলেন। এসময় ওই শিক্ষার্থীরা তার সঙ্গে দেখা করতে গেলে বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান তাদের সেখান থেকে চলে যেতে বলেন। কিন্তু শিক্ষার্থীরা ওই শিক্ষককে ছাড়া সেখান থেকে যাবেন না বলে জানান। এসময় ওই চেম্বারে শিক্ষক ফরিদ উদ্দিনের সঙ্গে কথা বলতে গেলে বাধা দেন বিভাগের সভাপতি অধ্যাপক কেবিএম মাহবুবুর রহমান। তিনি সাংবাদিকদের বলেন, আমরা চাই না আমাদের সহকর্মী লাঞ্ছিত হোক।

তাই বিভাগের সভাপতি হিসেবে আমি তাকে বাধা দিয়েছি। এসময় শিক্ষক ফরিদ পাঁচ মিনিটের জন্য সেখানে যাওয়ার অনুমতি চান। কিন্তু বিভাগের সভাপতি তাকে যেতে বাধা দেন। এদিকে, ড. ফরিদের ডাকে সাড়া দিয়ে জোহা চত্বরে সমবেত হন কয়েকজন শিক্ষক।

তারা হলেন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকিব, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ছাইফুল ইসলাম, আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ,ফার্মেসি বিভাগের অধ্যাপক বায়তুল মোকাদ্দেছুর রহমানসহ অনেকে।

উল্লেখ্য,এক থেকে দুই জুলাই কোটা সংস্কার আন্দোলনকারীদের কর্মসূচিতে হামলা চালায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে অন্তত ১০জন গুরুতর আহত হন।

দেখা হয়েছে: 633
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪