|

লক্ষ্মীপুরে ইটভাটা বন্ধের দাবি কৃষকদের মানববন্ধন

প্রকাশিতঃ ৫:১০ অপরাহ্ন | মার্চ ২৭, ২০১৮

লক্ষ্মীপুরে-ইটভাটা-Human chain of farmers demanding to stop brick field at Lakshmipur

লক্ষ্মীপুর প্রতিনিধি
লক্ষ্মীপুরের কমলনগরে অবৈধ ইটভাটা বন্ধ ও দখলকৃত কৃষি জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছে কৃষকরা। মঙ্গলবার (২৭ মার্চ) দুপুরে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের চরপাগলা গ্রামের স্থানীয় ক্ষতিগ্রস্ত কৃষকরা এ মানববন্ধনের আয়োজন করে। এর আগে এলাকায় বিক্ষোভ করেন তারা।

জানা গেছে, প্রায় ৬ বছর থেকে চরপাগলা গ্রামে কৃষিজমি দখল করে আরিফ হোসেন নামে এক প্রভাবশালী নিয়ম-নীতির তোয়াক্কা না করে মদিনা ব্রিকফিল্ড নামে ইটভাটা কার্যক্রম করে আসছেন। এতে কাঠ পোড়ানো ও বাংলা চিমনি ব্যবহার করে পরিবেশ দূষণ করা হচ্ছে।

আশপাশের এলাকায় ফসল চাষ ব্যাহত হচ্ছে, কৃষি উৎপাদন কমে গেছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র। এমন পরিস্থিতিতে অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে স্থানীয় কৃষকরা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত আবেদন করেন। একপর্যায়ে আদালতেও মামলা করেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। পরে আদালত ওই ইটভাটার কাজ স্থগিত করার নির্দেশ দেন। কিছুদিন পরে পুনরায় ইটভাটার কাজ শুরু হয়। এতে স্থানীয় কৃষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। যে কারণে স্থানীয়রা মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক আলমগীর হোসেন, বাহার উদ্দিন, জহিরুল ইসলাম, পারভিন আক্তার ও সুপেরা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, আরিফ হোসেন কৃষি জমি দখল করে ইটভাটা দিয়ে পরিবেশের ক্ষতি করছেন। নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধ ভাবে কাঠ পুড়িয়ে ও বাংলা চিমনি ব্যবহার করে ইট তৈরি করে আসছে।

এতে একদিকে ফসল উৎপাদন ব্যহত হচ্ছে। অন্যদিকে পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ছে। হুমকির মুখে রয়েছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র।

দেখা হয়েছে: 400
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪