|

লিবিয়ার সকল পক্ষের প্রতি অস্ত্রবিরতির আহ্বান জাতিসংঘের

প্রকাশিতঃ ৩:৫৬ অপরাহ্ন | জুলাই ০৬, ২০১৯

লিবিয়ার সকল পক্ষের প্রতি অস্ত্রবিরতির আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক বার্তাঃ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার লিবিয়ার সকল পক্ষের প্রতি অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে। অভিবাসীদের আশ্রয়কেন্দ্রে হামলাসহ গত তিন মাসে ত্রিপোলিতে সংঘাত সংঘর্ষের কারণে প্রায় এক হাজার লোকের প্রাণহানির প্রেক্ষাপটে জাতিসংঘ এ আহ্বান জানালো।

নিরাপত্তা পরিষদ ত্রিপোলির পূর্বাঞ্চলের তাজৌরা আটক কেন্দ্রে মঙ্গলবারের হামলার নিন্দা জানিয়ে এক বিবৃতিতে অবিলম্বে পরিস্থিতি শান্ত ও অস্ত্রবিরতির অঙ্গীকারের জন্যে সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

লিবিয়ার পূর্ব ও দক্ষিণাঞ্চলের নিয়ন্ত্রণ ধরে রাখা কমান্ডার খলিফা হাফতারের বাহিনী সরকারের হাত থেকে রাজধানীর দখল নিতে গত এপ্রিলের শুরুর দিকে অভিযান শুরু করে। এর পর থেকে স্থল ও বিমান হামলায় প্রায় এক হাজার লোক নিহত ও আরো প্রায় পাঁচ হাজার লোক আহত হয়েছে বলে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য কেন্দ্র জানিয়েছে। এদিকে এ যুদ্ধের কারণে এক লাখেরও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে।

বিশ্বের শক্তিধর দেশগুলো হাফতারের হামলার নিন্দা জানানোর বিষয়ে বিভক্ত অবস্থানে রয়েছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়া শক্তিশালী এ নেতার কর্মকাণ্ডের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। এদিকে অভিবাসন কেন্দ্রে হামলার বিষয়ে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

দেখা হয়েছে: 400
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪