|

লুটপাটের চেয়ারম্যান ইউসুফ সৈয়াল

প্রকাশিতঃ ৯:২৪ অপরাহ্ন | এপ্রিল ০৩, ২০১৮

লুটপাটের-চেয়ারম্যান-Looted Chairman Yusuf Soyal

স্টাফ রিপোর্টারঃ

সারাদেশ যখন উন্নয়নের জোয়ারে বাসছে। সেখানে কিছু আওয়ামীলীগের প্রভাবশালী নেতা ও ক্ষমতাসীন দলের কিছু ইউপি চেয়ারম্যান আছে ক্ষমতার প্রভাব খাটিয়ে লুটপাট নিয়ে ব্যস্ত থাকেন। রাতারাতি হচ্ছেন লাখ থেকে কোটি-পতি। আসুন আজ আমরা শুনবো লক্ষ্মীপুরের এক ইউপি চেয়ারম্যানের গল্প

নাম তাঁর ইউসুফ সৈয়াল, তিনি একজন ইউপি চেয়ারম্যান। তবে তাঁর নামের সাথে কাজের কোন মিল নেই । নেই মায়া মমতা কিংবা কারো প্রতি ভালোবাসা। নিজের স্বার্থ আর সরকারি অর্থ লোপাট যেন এই চেয়ারম্যানের একমাত্র কাজ। উদ্ধর্তন কর্মকর্তাদের ম্যানেজ করে নিজস্ব অনুসারী আর আত্মীয়স্বজন দিয়ে একটি প্রকল্পের প্রায় দেড় কোটি টাকার কাজ লুটপাট করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

লুটপাটের-চেয়ারম্যান-Looted Chairman Yusuf Soyal

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভূমিহীনদের বাসস্থান তৈরীর লক্ষ্যে লক্ষ্মীপুর সদর উপজেলার ২০ নং চর রমনি মোহন ইউনিয়নে একটি আশ্রায়ন প্রকল্পে অনুমোদন দেওয়া হয়। যেটি কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) হিসেবে বিবেচিত হওয়ার কথা। যার আনুমানিক বরাদ্ধ ১ কোটি ৪৬ লাখ ৮৯ হাজার ৫শ ৯৯ টাকা অথবা ৪৯৪.৩৩৩ মেট্টিক টন গম। ইউপি চেয়ারম্যান ইউসুফ সৈয়াল ওই প্রকল্পের কর্মকর্তাদের ম্যানেজ করে স্বঘোষিত সভাপতি হয়। এর পর থেকে প্রকল্পেটির কাজে হরিলুট করতে থাকে সে। কোন নিয়ম-নিতির তোয়াক্কা না করে নদী থেকে বালু উত্তোলন করে শ্রমিক বাদ দিয়ে বেকো ম্যাশিন ব্যবহার করে কাজ করতে থাকে সে। একপর্যায়ে স্থানিয় শ্রমিকরা প্রতিবাদ করলে নিজস্ব অনুসারী দিয়ে শ্রমিকদের বিভিন্ন ভাবে হুমকি-ধমকি দেওয়ার অভিযোগ রয়েছে এই চেয়ারম্যান বিরুদ্ধে। এই যেন প্রধানমন্ত্রীর স্বপ্ন কুরে কুরে খাওয়া হিংস্র এক চেয়ারম্যানে গল্প।

লুটপাটের-চেয়ারম্যান-Looted Chairman Yusuf Soyal

সরে জমিনে গিয়ে দেখা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলার মেঘনা নদীর তীরবর্তী জেগে উঠা একটি চরে জান্নাতুল মাওয়া আশ্রয়ন প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে মাত্র ৫ জন শ্রমিক দিয়ে। ১জন বেকো ম্যাশিন চালাচ্ছে আর ৪জন ব্যস্থ বালু উত্তোলন নিয়ে। অথচ সেখানে প্রকল্পটি বাস্তবায়নে কাজ করার কথা শত শত শ্রমিক। সংবাদকর্মী দেখে দ্রুত চেয়ারম্যানের অনুসারিরা প্রকল্পের বিল বোর্ড নিয়ে এসে চেয়ারম্যানের গুণগান নিয়ে ব্যস্থ হয়ে পড়ে। তখনও বিল বোর্ডটি মাটিতে পড়ে থাকতে দেখা যায়। চেয়ারম্যান এসে প্রকল্প অনিয়মের কথা স্বীকার করে সংবাদকর্মীদের ম্যানেজ করতে মরিয়া হয়ে উঠেন।

সদর উপজেলা পিআইও অফিস সূত্রে জানা যায়, আশ্রয়ন প্রকল্পটির জন্য ৪৯৪.৩৩৩ মেট্টিক টন গম বরাদ্ধ হয়। যার সরকারি মূল্য ১ কোটি ৪৬ লাখ ৮৯ হাজার ৫শ ৯৯ টাকা। প্রকল্পের কাজের মেয়াদ শুরু হয় ১৬ই জানুয়ারী আর শেষ হওয়ার কথা গত ৩০ মার্চ। প্রকল্পটির আয়তন ২ লক্ষ ১৭ হাজার ৮০০ বর্গফুট। এ পর্যন্ত ১৮৭.৫০ মেট্টিক টন গম উত্তোলন করা হয়েছে। প্রতি টন উত্তোলনে ১শ’ ২৫ জন শ্রমিক মজুরি দেখানো হয়েছে।

লুটপাটের-চেয়ারম্যান-looted-chairman-yusuf-soyal

স্থানীয়রা এক আওয়ামীলীগ নেতা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত নিরলস পরিশ্রম করে দেশের উন্নয়ন করে বিশ্ব দরবারে রোল মডেল হিসাবে বাংলাদেশকে দাঁড় করাচ্ছেন। অথচ একটি বিশেষ সুযোগ সন্ধানী মহল তা ম্লান করে দিতে অপচেষ্টা করছে।

স্থানীয়রা অপরাধ বার্তাকে  বলেন, বর্তমানে নদীতে মাছ ধরা নিষিদ্ধ। মাঠেও তেমন কাজ নেই। তাই তারা বেকার সময়ই কাটাচ্ছেন। তাদের কাজের খুবই অভাব। কিন্তু আশ্রয়ন প্রকল্প নির্মাণে কাজ করতে পারলে তারা তাদের পরিবার নিয়ে কয়েকটা দিন চলতে পারতো। কিন্তু ড্রেজার ও বেকো দিয়ে মাটি কাটার কারনে তা হচ্ছে না। এ প্রকল্প প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গরীব ও অসহায়দের জন্য। কিন্তু সেখানে শ্রমিকরাই কাজ করতে পারছে না।

আশ্রয়ন প্রকল্পের বিষয়ে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুল ইসলাম অপরাধ বার্তাকে বলেন, কাজ শ্রমিক দিয়েই করানো হচ্ছে এবং বরাদ্ধের গম শ্রমিকের পারিশ্রমিক হিসাবেই উত্তোলন করা হচ্ছে। তবে ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন করে ও বেকো দিয়ে কেন্দ্র বরাটের ভিডিও দেখানো হলে তিনি বলেন, শুধু প্রয়োজন নির্মাণ করা, যেমন ইচ্ছা তেমন করা যাবে।

লুটপাটের-চেয়ারম্যান-looted-chairman-yusuf-soyal

প্রকল্প সভাপতি ও স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান আবু ইউসুফ সৈয়াল অপরাধ বার্তাকে বলেন, বিভিন্ন যায়গায় বরাদ্ধ দিতে দিতে যা রয়েছে তা থেকে শ্রমিক দিয়ে কাজ করে পৌসবে না। তাই বাধ্য হয়েই ড্রেজার ও বেকো দিয়েই ভরাট করছি। মাটি ভরাট করতেই নিজের থেকে টাকা লাগবে আবার চারপাশে রিং বাধ ও ঘাস বসানোর টাকা কোথায় পাবো। তবে নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন ও শ্রমিক দিয়ে কাজ না করানো অন্যায় বলে স্বীকার করেন তিনি।

প্রকল্পের অনিয়মের বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামানের সাথে কথা হলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মিয়া গোলাম ফারুক পিংকু অপরাধ বার্তাকে জানান, ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলন করা সম্পুন্ন বে-আইনি। আমি বিষয়টি নিয়ে চেয়ারম্যানের সাথে কথা বলবো

দেখা হয়েছে: 533
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪