|

নজরুল বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ভবনে মানা হচ্ছেনা লেবার সেফটি কোড

প্রকাশিতঃ ৯:৪৭ অপরাহ্ন | এপ্রিল ২২, ২০১৮

লেবার-সেফটি-কোড-Labour Safety Code is not being implemented in the building under Nazrul University

আবু রাইহান, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

শ্রমিক নিরাপত্তা ব্যবস্থার তোয়াক্কা না করেই চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে গড়ে উঠছে ময়মনসিংহের ত্রিশালে অবস্তিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ও ছাত্র হলের নির্মাণাধীন ভবনগুলো।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, সামাজিক বিজ্ঞান অনুষদের নির্মাণাধীন ভবনটির দশ তলার ছাদ ঢালাই এর প্রস্তুতি চলছে যেখানে কোন রকম নিরাপত্তা উপাদান পরিধান না করেই বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করছে শ্রমিকেরা।

এসব শ্রমিকদের মধ্যে বাদ যায়নি ১৮ বছর অনূর্ধ্ব কিশোরটিও। পিলার ঢালাই এর কাজে কোন সেফটি বেল পরিধান না করেই কাজ করতে দেখা গেল কিছু শ্রমিককে।

নির্মাণাধীন ছাত্র হলের বিভিন্ন সাইট ঘুরেও চোখে পড়লো একই চিত্র। ঝুঁকিপূর্ণ টিনের নিরাপত্তা বেষ্টনী গুলো বাতাসের কবলে পরে কোনরকম ঝুলে আছে একটি কিংবা দুটি রডের সাথে আটকে, দেখলে মনে হবে এই বুঝি আছড়ে পড়বে নিচে কর্মরত শ্রমিকগুলোর উপর যাদের কারো মাথায়ই নেই নিরাপত্তা হেলমেট।

লেবার-সেফটি-কোড-Labour Safety Code is not being implemented in the building under Nazrul University

এ সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক কর্মরত এক শ্রমিক জানান, নিরাপত্তার জন্য শ্রমিকদের তেমন কোন নিরাপত্তা উপাদান দেওয়া হয় না, গুটি কয়েক যা নিরাপত্তা বেল্ট আছে সেটি শ্রমিক সংখ্যার তুলনায় অপ্রতুল এবং নিরাপত্তার হেলমেট যা ছিলো তা এখন ব্যবহার করার অযোগ্য প্রায়। তাই বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়েই কাজ করতে হয় তাদের।
তিনি আরো জানান, কয়েক মাস আগেই কাজ করার সময় ছাদ থেকে পড়ে একজন শ্রমিক মারা গেলেও অবস্থার কোন পরিবর্তন হয়নি।

এ সম্পর্কে জানতে চাইলে ভবনটি ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স ভাওয়াল কন্সট্রাকশন এর সাইড ম্যানেজার শাহজাহান জানান, শ্রমিকদের জন্য সেফটি বেল্ট সরবরাহ করা হলেও তারা তা পড়েন না এবং ঝুলন্ত টিনের নিরাপত্তা বেষ্টনী বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, ঝড় আর প্রচন্ড বাতাসের কারণে বেষ্টনীগুলো ঝুলে পড়েছে। ঝুলন্ত বেষ্টনীগুলো অতি শীঘ্রই অপসারণ করা হবে।

দেখা হয়েছে: 630
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪