|

শরীয়তপুর জেলা শহরের গুরুত্বপূর্ন বেশির ভাগ খাল দখলদারদের হাতে

প্রকাশিতঃ ৭:২৫ অপরাহ্ন | জুন ১৫, ২০১৯

শরীয়তপুর জেলা শহরের গুরুত্বপূর্ন বেশির ভাগ খাল দখলদারদের হাতে

মো. মহসিন রেজা, শরীয়তপুর প্রতিনিধিঃ বাংলাদেশের রাজধানী ঢাকার অতি নিকটে নদী মাতৃক জেলা শরীয়তপুর ৩৪ বছর ধরে নাম ধারণ করেছে। এদিকে বৃহত প্রকল্প পদ্মা সেতুর কাজও দ্রুত এগিয়ে চলছে তৈরী হবে ঢাকারসহ বিভিন্ন জেলার সাথে দ্রুত যোগা-যোগ ব্যাবস্থার।

ইতিমধ্যে এই ছোট জেলা শহরেও শুরু হয়েছে উন্নয়নের ধারা। সে উন্নয়নের ধারা বজায় রাখতে সুষ্ঠু নগর পরিকল্পনার মাধ্যমে শহরকে সৌন্দর্য পূর্ণ মনোরম পরিবেশ তৈরী করতে হবে।

কারণ এই শহরে এখনো উন্নয়নের অনেক কিছুই বাকি রয়েছে। কিন্তু তার আগেই সরকারী খাল, বিল, ভূৃমি চলে গেছে অসাধু প্রভাবশালী দখলদারদের হাতে।

যার ফলে শরীয়তপুর শহর হয়ে উঠছে অপরিকল্পিত শহরে, পরিণত হচ্ছে আবর্জনা আর দূর্গন্ধের শহরে এভাবে দখলদারী চলতে থাকলে ভবিষ্যতে এ শহরবাসীর কি হবে? কি হবে উন্নয়নের?

শরীয়তপুরের ছোট এ শহরটির ঐতিহ্য ছিল নদী খাল বিল পুকুরে ভরপুর সবুজে ঘেরা একটি সৌন্দর্য পূর্ণ জেলা শরীয়তপুর, আজ সেই সৌন্দর্যে ভরা জেলা হারিয়ে ফেলছে তার ঐতিহ্য।

এইতো সেদিন এ খাল (রাজগঞ্জ) দিয়ে চলতো বড় বড় ঘাসি নৌকা, লঞ্চ আরো কতো কি দেখেছি, আজ সেগুলো শুধুই স্মৃতি এ কথা গুলো গম্ভীর কন্ঠে বললেন স্থানীয় প্রবীন আঃ মজিদ মোল্লা।

বেশ কয়েক বছরে জেলা শহরের জলাশয় গুলো ভূমি খেকোরা ড্রেজার দিয়ে রাতা রাতি ভরাট করার কারনে জেলা শহরে বেড়ে গেছে তাপ মাত্রা, হচ্ছে পরিবেশ দূষন, একটু বৃষ্টি হলেই শরীয়তপুর জেলা শহরে এবং তার আশ পাশের এলাকা গুলোতে জমে যাচ্ছে পানি।

শরীয়তপুর জেলা শহরের গুরুত্বপূর্ন বেশির ভাগ খাল দখলদারদের হাতে

ইদানিং শরীয়তপুর পৌরসভার উদ্যেগে কিছু কিছু এলাকায় কোনো রকমে ড্রেন তৈরী করা হয়েছে যা দিয়ে ঠিক মতো পানি চলাচল করতে নাপারায় শহরবাসীর ব্যাবহার্য ময়লা আবর্জনাও জমে থাকছে। আর সে আবর্জনা ফেলছে শহরের গুরুত্বপূর্ণ স্থানে যার কারণে আশ পাশের স্কুল, কলেজের ছাত্র-ছাত্রী এবং শরীয়তপুরের একমাত্র স্টেডিয়ামের দর্শক খেলোয়ার, স্থানীয় বাসিন্দা ও সাধারণ পথচারীরা পড়ছে ভয়াবহ দূর্গন্ধের কবলে।

কথাগুলো এক দমে বলে ফেললেন শরীয়তপুর সরকারী কলেজের ছাত্র মোঃ শাহিন ঢালী।

শরীয়তপুরের স্থানীয় বাসিন্দাদের অভিমত এ খাল গুলো দিয়ে পানি চলা চলের অনুপোযোগী হয়ে পড়েছে কি হবে এই শহরবাসীর?

আবার কেউ কেউ বলছে শরীয়তপুর জেলা শহর নর্দমার শহরের পথে হাঁটছে।

ক্ষোভ প্রকাশ করে নিরালা আবাসিক এলাকার বাসিন্দা মোঃ তানিম হাসান জানান, আমাদের এলাকায় আধা ঘন্টা বৃষ্টি হলেই পানি জমে সড়কগুলো অচলাবস্থার সৃষ্টি হয়ে যায়, ময়লা আবর্জনার দূর্গন্ধতো আছেই। সরকারী খাল উদ্ধার এখন জরুরী হয়ে পড়েছে মনে করেন তিনি।

শরীয়তপুর জেলা শহরের প্রেমতলা, কোটাপাড়া, কানার বাজার, দাসাত্তা, পালং বাজার, চর পালং, রাজগঞ্জ, পালং মডেল থানার পশ্চিম পাশ, শান্তি নগর আবাসিক এলাকা, নিরালা আবাসিক এলাকা, চৌরঙ্গী, তুলাসার,উঃ বালুচড়া, দঃ বালুচরা, ফুলতলা, পাকার মাথা, হুগলী, পূর্ব ধানুকা, পশ্চিম ধানুকা,হুগলী, মধ্যে পাড়া, কাশাভোগ, শরীয়তপুর সরকারী কলেজের পশ্চিম পাশ স্বর্নঘোষ, শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের পূর্ব পাশ দিয়ে দক্ষিন দিকে পুলিশ লাইন, শরীয়তপুর জেলা সওজ, মনোহরা বাজার, আংগারিয়া সহ জেলা শহর জুড়ে একই অবস্থা পানি চলাচলের সরকারী খাল গুলোর।

জেলা শহরের খাল গুলো দখলে নিয়ে গেছে ভূমি খেকোরা কোটা পাড়া থেকে মনোহরা বাজার পর্যন্ত যে খাল গুলো ছিলো সেগুলোর যেমন সদর রোডে রাজগঞ্জের খালগুলোতে বড় বড় শপিং কমপ্লেক্স, পাকা বাড়ি, ছোট বড় দোকানে ভরে গেছে এদিকের খালগুলো।

শরীয়তপুর জেলা শহরের গুরুত্বপূর্ন বেশির ভাগ খাল দখলদারদের হাতে

অন্যদিকে পালং উপজেলা ভূমি অফিসের নিরবতার কারনেও তাদের সামনের দিয়ে বয়ে চলা এবং পালং তুলাসার গুরুদাস সরকারী উচ্চ বিদ্যালয় হয়ে পাকার মাথা, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দিয়ে বয়ে যাওয়া খালের মধ্যেও রয়েছে বড় বড় পাকা বানিজ্যিক ভবন।

দুই বছর আগে সাবেক জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হোসাইন খান সরকারের হাত হতে বেদখল হয়ে যাওয়া তার কার্যালয়ের সামনের কিছু খাল উদ্ধার করেছিলেন। তাও খননের অভাবে সেই খালে ময়লা আবর্জনায় আটকে পানি চলাচল বন্ধ হয়ে গেছে।

নদী খাল রক্ষা করা যাদের কাছে দায়িত্ব খোদ সেই বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের শরীয়তপুর কার্যালয়ের সামনের খালটি মনোহরা মোড় পর্যন্ত যার যার ইচ্ছামতো ভরাট করে ফেলছে।

এদিকে মনোহর বাজার মোড়ে খাল কিছুটা খনন হলেও চার মাসের মধ্যেই আবার অচল ড্রেন বানিয়ে দখল করছে দাহ্য পদার্থের পাম্প (মেসার্স জলিল ফিলিং স্টেশন)

এর ফলে সরকারের সারাদেশে খাল খননের কাজ ব্যাহত হচ্ছে। ভূমি খেকোরা এতটাই প্রভাবশালী যে খাল কাটার ঠিকাদারের লোকজনদের হুমকি ধমকী দিচ্ছেন, এমনকি শরীয়তপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্ম-কর্তাদের বিরুদ্ধে মামলাও করতে দ্বিধা করেনি ভূমি খেকোরা। এই অজুহাতে খালকাটা বন্ধ রাখে এবং মাঝে মাঝে খনন কাজ চালায় ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো।

যার কারণে খাল খননের ঠিকাদারী প্রতিষ্ঠান জেলাজুড়ে যে খালগুলো খনন করছে সেখানে ৭০ ভাগ জণবল ও ৩০ ভাগ ভেকু মেশিন ব্যাবহারের কথা থাকলেও, সে কাজ করছে পুরোটাই ভেকু মেশিনের সাহায্যে নিয়ে নিজেদের ইচ্ছেমতো খনন কাজ চালাচ্ছে। এতে সরকারের খাল খনন বিশাল প্রকল্প পড়েছে হুমকির মুখে।

এদিকে সরকারী খাল উদ্ধারের বিষয়ে জেলা পরিষদ, শরীয়তপুর জেলা প্রশাসন ও পৌরসভা রয়েছে কঠোর অবস্থানে।

খাল খনন এর বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার জানান, সরকার খাল খননের জন্য পুরো শরীয়তপুরে জেলা জুড়ে দিয়ছেন বড় প্রকল্প। আমরা চেষ্টা করে যাচ্ছি ঠিকাদারদের কাছ থেকে ঠিকঠাক ভাবে খাল খননের কাজ বুঝে নিতে। কেউ ঠিক মতো কাজ না করলে বিল পাশ করা হচ্ছেনা।

দেখা হয়েছে: 1315
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪