|

শরীয়তপুর প্রয়াত আইনজীবীদের সম্পূর্ণ কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৮:০৫ অপরাহ্ন | জুন ২৮, ২০১৮

শরীয়তপুর প্রয়াত আইনজীবীদের সম্পূর্ণ কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত

মোঃ মহসিন রেজা, শরীয়তপুরঃ

জেলা বিজ্ঞ জেলা ও দায়রা জজ মহোদয়ের এজলাসে প্রয়াত আইনজীবী এড.সুলতান হোসেন মিয়া, এড.এম এম আলী আহমেদ এবং এড. কাজী হুমায়ুন আহমেদ এর Full Court Reference অনুষ্ঠিত হয়েছে। প্রয়াত বিজ্ঞ আইনজীবীদের স্মরনে দোয়া এবং তাদের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করা হয়।

শরীয়তপুর জেলা দায়রা জজ আদালতের দ্বিতীয় তলায় সিনিয়র দায়রা জজ এজলাসে ২৮ জুন বৃহস্পতিবার সকাল ১০ টায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আতাউর রহমান এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল বিচারক আঃ সালাম খান, অতিঃ জেলা ও দায়রা জজ, মোছা মরিয়ম মুন মঞ্জুরী, যুগ্ম জেলা ও দায়রা জজ রিপতি কুমার বিশ্বাস, যুগ্ম জেলা জজ ঝলক রায়, সিনিয়র সহকারী জজ আঃ বাঃ মোঃ নাহিদুজ্জামান, সহকারী জজ মোঃ আব্দুল্লা খান।

এসময় আরো উপস্থিত ছিলেন,অতিঃ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নেজাম উদ্দিন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কানিজ,সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তানিয়া রুপা ও মুক্তা রানী।

অনুষ্ঠানের সভাপতি সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আতাউর রহমান তার সমাপনী বক্তব্য বলেন, প্রয়াত এড.সুলতান হোসেন মিয়া সম্পর্কে বলেন, একজন মানুষ কতটা মহৎ হলে দলবল নির্বিশেষে সবাই তাকে ভালোবাসে। যিনি নিজে এমপি নমিনেশন পেয়েও তা অন্যকে দিয়ে দেয়।

মরহুম সুলতান হোসেন মিয়া কতটা সৎ না হলে তিনি হজ্ব করে এই ওকালতি পেশা ছেড়ে দিয়েছে। আমি অনেক সিনিয়র বিজ্ঞা বিচারক কেও দেখেছি ৮/১০ বার হজ্ব করে এবং কি অবসরে যাওয়ার পরেও আদালতে প্রাকটিস করতে এসেছে। আমার সৌভাগ্য জেলায় চার বছর থাকার কারনে Full Court Reference অনুষ্ঠানে অংশ নিতে পেরেছি।

শরীয়তপুর প্রয়াত আইনজীবীদের সম্পূর্ণ কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত

তিনি বলেন, ডিসি হোক, সচিব হোক কারো নামের আগে বিজ্ঞ শব্দটি ব্যবহার হয় না। শুধু মাত্র যারা আইনপেশায় আছেন, তাদের নামের আগে বিজ্ঞ আইনজীবী বা বিজ্ঞ বিচারক বসে। তাই এই বিষয়টি মাথায় রাখতে হবে। এটা অনেক বড় একটি বিষয়।

শুধু স্মরণসভা করে নয়, এড. সুলতান হোসেন মিয়া’র আর্দশ ধারণ, অনুসরণ, অনুকরণ করতে পারলে তাকে স্মরণীয় করে রাখা যাবে। সব শেষে তিনি তার সন্তান আ.লীগের জনপ্রিয় নেতা ইকবাল হোসেন অপু মিয়ার উদ্যেশ্যে বলেন, মরহুম সুলতান হোসেন মিয়া’র নামে জেলা আইনজীবী সমিতিতে একটি বড় করে পাঠাগার করার প্রস্তাব দেন। যে খানে আইনের সকল ধরনের বই থাকবে। এর মাধ্যমে সে আরো বেশী স্মরণীয় হয়ে থাকবে। একই সাথে প্রত্যেক মরহুম ও তার পরিবারের প্রতি দোআ করেন।

জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এডভোকেট আবু সাইদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এড.মীর্জা মোঃ হযরত আলী, এড.আবু সাঈদ, এড.মতিউর রহমান, এড. বজলুর রশীদ আখন্দ, এড.রশিদুল হাসান মাসুম, এড.শাহ আলম, এড.জাহাঙ্গীর আলম কাশেম, এড.জহিরুল ইসলাম, এড.ফিরোজ আহমেদ, এড.তাজুল ইসলাম, এড.মোতালেব মাদবর, এড.আলমগীর মুন্সী।

আলোচনায় বক্তারা বলেন, সভাকক্ষের নাম করণ হয়তো থাকবেনা, আমরা যদি এড. সুলতান হোসেন মিয়া’র আর্দশ ধারণ করতে পারি, অনুসরণ অনুকরণ করতে পারি তা হলে আমাদের মাঝে তাকে স্মরণীয় করে রাখতে পারবেন বলে শপথ নেয়ার অঙ্গীকার করেন উপস্থিত আইনজীবীগণ।

দেখা হয়েছে: 501
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪