|

ময়মনসিংহে শাওন হত্যা মামলায় এবার বাদী হলেন বাবা

প্রকাশিতঃ ৯:০৫ অপরাহ্ন | মার্চ ২১, ২০১৮

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আশফাক আলরাফী শাওনকে গুলি করে হত্যার ঘটনায় এবার শাওনের বাবা বাদি হয়ে আদালতে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। তবে এই মামলায় চারজনকে আসামী করে এই মামলা দায়ের করেছেন।

মামলায় আসামী করা হয়েছে, সঞ্জয় দত্ত (২৬), এস এম আরিফুল হক (২৭), আমিনুল ইসলাম হিমেল(২৭), ও দ্বীপ্ত দত্তকে (২৩)। এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন মামলার ফাইলিং আইনজীবী পীযুষ কান্তি সরকার।

বুধবার (২১ মার্চ ) দুপুরে শাওনের বাবা এম এ কুদ্দুস বাদী হয়ে ময়মনসিংহের ১ নং আমলী আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদুল হকের আদালতে এ মামলাটি দায়ের করেন।

পরে বিকেলে শাওন হত্যার ঘটনায় পুলিশ কর্তৃক দায়েরকৃত মামলা তদন্ত সম্পন্ন না হওয়া পার্যন্ত আদালতে দায়ের করা মামলার কার্যক্রম স্থগিতাদেশ দিয়েছেন আদালতের বিজ্ঞ বিচারক। তবে আসামীদের মধ্যে দ্বীপ্ত দত্ত ছাড়া বাকীরা সবাই জিঞ্জাসাবাদের জন্য কোতুয়ালী মডেল থানা পুলিশ হেফাজতে রয়েছে।

মামলার বিবরনে জানা যায়, ২৬ ফেব্রুয়ারী মধ্যরাতে শহরের জেলা পরিষদের সামনে দূর্বৃত্তদের গুলিতে আহত হন শাওন । এ সময় তিন ঘনিষ্ট রাজনৈতিক বন্ধু জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সঞ্জয় দত্ত, এস এম আরিফুল হক ওরফে পিচ্চি আরিফ ও আমিনুল ইসলাম হিমেল শাওনকে আহত অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসাপাতালের আইসিইউতে ভর্তি করেন ।

পরে শাওনের অবস্থার অবনতি হলে পরদিন তাকে ঢাকার সুহরাওয়ার্দী হাপাতালে প্রেরণ করে করেন। ওয়াখান থেকে আশঙ্কাজনক অবস্থাশ শাওনকে ধানমন্ডীর ইবনে সিনা হাসপাতালে নেয়া হয় । সেখানেই ৮ মার্চ দুপুর সাড়ে ১২ টার দিকে শাওন মৃত্যু বরন করেন।

তবে মামলা না করার শর্তে ময়না তদন্ত ছাড়াই জেলা প্রশাসকের অনুমতি নিয়ে শাওনের লাশ দাফন করেন তার পরিবার। বুধবার দুপুরে মামলা দায়েরের পর আদালত চত্বরে সাংবাদিকদের মাধ্যমে দেশবাসী ও প্রধানমন্ত্রীর কাছে ফাসির দাবী জানান শাওনের পিতা এম এ কুদ্দুস।

শাওনের বাবা কান্না জড়িত কণ্ঠে সাংবাদিকদের বলেন, আমি শুধু আপনাদের মাধ্যমে দেশবাসীর কাছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি দাবী জানাবো। আমার সন্তানের একমাত্র পুত্র সন্তানকে গুলি করে হত্যা করা হয়েছে। আমি তার বিচার চাই। এর বাইরে আমার কোন কিছু নাই। আমি একমাত্র আমার পুত্র হত্যার বিচার চাই।

এসময় তিনি আরও বলেন, আপনারা সাংবাদিকরা সাহায্য সহযোগীতা করেছেন। আমি মানুষের সাথে দীর্ঘদিন রাজপথে কাজ করেছি। কোনদিন আমি কারো কোন ক্ষতি করি নাই। আমার চরম যে ক্ষতি যারা করেছে তাদেরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করা হোক। এটাই আমি সরকারের কাছে দাবী জানাবো। মেহেরবানী করে আমি এর বেশি কিছু কথা বলতে পারছিনা।

সন্তানের জন্য আমি শয্যাশায়ী ছিলাম। এই অবস্থায় আমি মামলা করতে পারি নাই। তার জন্য আমার বিলম্ব হয়েছে। অনেকের সাথে পরামর্শ করে আলোচনা করে মূলরহষ্য উদঘাটন করে, যাদেরকে আমার মামলা করতে হবে তাদের তথ্য নিয়ে মামলাটি দায়ের করার জন্য আমার দেরি হয়েছে।

এদিকে মামলার অভিযোগে শাওনের পিতা দাবী করে আরও বলেন, শাওন জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। এবারেও শাওন ও সঞ্জয় দুজনই জেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী ছিলেন। সঞ্জয় তার সভাপতির পদ নিশ্চিত করার জন্য শাওনকে হত্যা করেছে।

অন্যদিকে শাওন মৃত্যুর পর তার বাবা জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক এম এ কদ্দুস কোন মামলা দায়ের করেনি। ১৫ মার্চ সকালে কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। পরে ওইদিন দুপুরে জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সঞ্জয় দত্ত, এস এম আরিফুল হক ওরফে পিচ্চি আরিফ ও আমিনুল ইসলাম হিমেল একই আদালতে আত্মসমর্পণ করতে এসে গ্রেফতার হন।

তবে শাওন গুলিবিদ্ধ হওযর পর পরই এই তিনজন কে আটক করেছিল পুলিশ। কিন্তু পরিবারের অভিযোগ না থাকায় পরদিন তাদের ৫৪ ধারায় আদালতে পাঠায় পুলিশ । তারা আদালতের আদেশে জমিনে মুক্ত হন।

এরপর ১৫ মার্চ দশ দিনের রিমান্ড চেয়ে জামিন বাতিলের আবেদন করেন তদন্ত কর্মকর্তা পলাশ কুমার রায়। আদালত জামিন বাতিল করে কারাগারে প্রেরন এবং ১৮ মার্চ রিমান্ড শুনানীর তারিখ ধার্য করেন। পরে শুনানী শেষে তিনদিনের রিমান্ড মন্জুর করেন আদালত। একই সঙ্গে ময়না তদন্তের জন্য মরদেহ কবর থেকে উত্তোলনের নির্দেশ দেন।

এদিকে আদালতের নিদের্শে ১১দিন পর গত সোমবার দুপুরে শাওনের গ্রামের বাড়ি ফুলবাড়িয়ার লক্ষীপুর গ্রাম থেকে তার লাশ উত্তোলন করা হয়। পরে ময়নাতদন্ত শেষে আবার তাকে দাফন করা হয়।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল ইসলাম বলেন, আদালতের নির্দেশে মরদেহ কবর থেকে উত্তোলন করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্ত সম্পন্ন করা হয়েছে। তবে এখনো রিপোর্ট আসেনি।

দেখা হয়েছে: 660
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪