|

শার্শায় বাল্যবিবাহ থেকে বাঁচতে চায় সপ্তম শ্রেণীর ছাত্রী মিম

প্রকাশিতঃ ১:৩৭ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৯, ২০১৯

শার্শায় বাল্যবিবাহ থেকে বাঁচতে চায় সপ্তম শ্রেণীর ছাত্রী মিম

শার্শা (যশোর) প্রতিনিধিঃ বাবা মা জোর করে বিবাহ দেওয়ায় মিম খাতুন (১৪) নামে এক কিশোরীর লেখা পড়া বন্ধ হতে চলছে। যশোরের শার্শা উপজেলার নাভারণ মহিলা আলিম মাদ্রাসার সপ্তম শ্রেণীর মেধাবী শিক্ষার্থী সে।

মেয়ের অমতে জোর করে বাবা মা তাকে বিবাহ দেওয়ার তিন দিনের মাথায় বাবার বাড়িতে এসে স্বামীর বাড়িতে আর ফিরতে চায়না মিম। লেখা পড়া শিখে মানুষের মত মানুষ হতে চায় সে। কিন্তু মেয়ের কোন কথা আমলে না নিয়ে প্রতিনিয়ত ফুলের মত নিষ্পাপ মিমের উপর শারীরিক ও মানষিক অত্যাচার করছেন নিষ্ঠুর পিতা মাতা।

স্বামীর সংসারে না যেয়ে লেখাপড়া চালিয়ে যাওয়ার কথা শেয়ার করে মাদ্রাসার শিক্ষকদের কাছে। কান্নাজড়িত অবস্থায় নিজে স্বাধীন হওয়ার স্বপ্ন তুলে ধরে মিম। মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষকে মাধ্যম করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর নিজ হাতে লিখিত আবেদন জমা দিয়ে বাল্যবিবাহ থেকে মুক্তি চেয়েছে সে।

তথ্য অনুসন্ধানে জানা যায়, বিগত ২৩/০৯/২০১৯ইং তারিখে মাদ্রাসা শেষ করে বাড়িতে যায় মিম। হঠাৎ জানতে পারে তাকে বেনাপোল বেড়াতে যেতে হব। ওখানে যেয়ে দেখলো তার বিবাহ হবে এখানকার পুড়াবাড়ি নারায়নপুর গ্রামের মুসা গাজীর ছেলে রহমত গাজীর সাথে।

এমন করে হঠাৎ বিবাহ হওয়া এবং তার বিয়ের বয়স না হওয়ায় সে বাল্য বিবাহ না করতে চাইলে কঠোর পিতা মাতা তাকে হুমকি ধামকি আর নানান বাহানায় সে ক্ষেত্রে বিবাহে বসতেই হয় তাকে।

মেয়েকে বিবাহ পড়াতে ওখানকার কাজী এবং হুজুরদের সমন্নয়ে বিবাহ পড়ানো হয়। বিয়েতে জন্ম নিবন্ধন কার্ড দেখানো হয়েছিলো যেখানে স্পষ্ট অক্ষরে জন্ম তারিখ লেখা ছিলো ১৪/০৯/ ২০০৫। হিসাব করলে দেখা যায় মিমের বয়স বিবাহের দিনে ১৪ বছর ৯ দিন।

অথচ কাজী সাহেব তার পেশাকে পুঁজি করে কিছু অর্থের লোভে নিজের ঈমান ও আইন কে অপব্যবহার করে বাল্য বিবাহ দিয়ে জঘন্য অপরাধ করে চলেছে। জড়িয়ে পড়েছে কিছু নামধারী ছদ্যবেশী হুজুর।

ভুক্তভোগী মিম খাতুন সাংবাদিকদের কাছে জানায়, আমি লেখাপড়া শিখতে চাই, মানুষের মত মানুষ হতে চায়। তাছাড়া এখন আমার বিয়ের বয়স হয়নি। বাল্যবিবাহ করে আমি অকালে ঝরে গিয়ে জীবনটাকে শেষ করতে চাই না।

কিন্তু আমার পরিবার আমাকে জোর করে বিয়ে দিয়ে দিছে। আমি স্বামীর বাড়িতে যেতে চায় না। তবুও আমার বাবা মা আমাকে জোর করে স্বামীর সংসারে পাঠাতে চাই। যেতে না চাওয়ায় আমার উপরে শারীরিক ও মানষিকভাবে অত্যাচার করছে।

তবুও আমি আমার বাবা মায়ের কোন শাস্তি চাই না। আমি চাই আমার বিয়েটা বাতিল হয়ে যাক। এব্যাপারে মাদ্রাসা ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাবা আলেয়া পারভীনের কাছে জানতে চাইলে তিনি জানান, মিম আমার মাদ্রাসার সপ্তম শ্রেণীর মেধাবী শিক্ষার্থী।

তার বর্তমান অবস্থার কথা আমি তার মুখ থেকে শুনেছি। সে স্বামীর সংসারে যেতে চায় না। লেখা পড়া শিখতে চাই। মিম লিখিত অভিযোগ জমা দিয়েছে। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল মহোদয়কে অবহিত করেছি। তিনি বিষয়টি তদন্ত পূর্বক ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।

প্রতিনিয়ত উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাল্য বিবাহের কারনে কোমলমতি মেধাবী শিক্ষার্থীরা ঝরে পড়ছে। এ অবস্থায় গভীর ভাবে উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষক সমাজ।

অতি দ্রুত সমাজ থেকে বাল্য বিবাহের হাত থেকে আগামী প্রজন্মকে বাঁচাতে বাল্য বিবাহের সঠিক আইন সঠিক ভাবে প্রয়োগ করার জন্য প্রশাসনের জোরালে ভুমিকা পালনের জন্য জোর দাবি জানিয়েছেন সচেতন অভিভাবক ও শিক্ষক সমাজ। তা না হলে বাল্য বিবাহের করাল গ্রাসে গিলে খাবে মেধা শিক্ষা ও আগামীর প্রজন্ম।

দেখা হয়েছে: 600
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪