|

শিক্ষকদের মানবেতর জীবন-যাপন এমপিওভুক্তির অপেক্ষায় ৩১ শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশিতঃ ৯:৩৬ অপরাহ্ন | অগাস্ট ০৪, ২০১৮

শিক্ষকদের মানবেতর জীবন-যাপন এমপিওভুক্তির অপেক্ষায় ৩১ শিক্ষাপ্রতিষ্ঠান

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:

রাজশাহীর তানোরে ১৫ বছর ধরে এমপিও ভুক্তির অপেক্ষায় ৩১টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। বেতনের আশায় প্রায় চারশত জন শিক্ষক বর্তমানে মানবেতর জীবর যাপন করছেন। গত ১৩ থেকে ১৫ বছর ধরে তারা বিনা বেতনে শিক্ষকতা করে যাচ্ছেন।

এ সব প্রতিষ্ঠানের শিক্ষকরা এখন প্রহর গুণছে কবে তাদের এমপিও (মানথলি পে-অর্ডার) ভুক্ত করা হবে। মনোরম পরিবেশ ও সুদক্ষ শিক্ষক দিয়ে সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালিত হলেও সরকারি অনুদান না পেয়ে শিক্ষকরা মানবেতর জীবন যাপন করছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, তানোরে ০৯ টি মাদরাসা, ১৮টি স্কুল ও ৪টি কলেজ এখনো এমপিওভুক্ত হয়নি। এমপিও ভুক্ত না হওয়ায় প্রতিষ্ঠানের শিক্ষকরা বেতন পাচ্ছেন না। তারা বেতনের আশায় ১৩-১৫বছর ধরে বিনা বেতনে শিক্ষকতা করে যাচ্ছেন। এমপিও’র তালিকায় অপেক্ষিয়মান তানোরে সবচেয়ে পুরাতন শিক্ষা প্রতিষ্ঠান কৃষ্ণপুর বায়তুল আমান দাখিল মাদ্রাসা। একটি মনোরম পরিবেশ ২০০০ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়।

মাদ্রাসার প্রতিষ্ঠাতা কৃষ্ণপুর বাজার মসজিদের ইমাম মাওলানা আজাহার আলী। এই মাদ্রাসাটি প্রথমে যার উদ্যোগে প্রতিষ্ঠিত তিনি ওই গ্রামের এক কৃতি সন্তান ওয়াহাব আলী। বতর্মানে মাদ্রাসাটির শিক্ষার গুণগত মান চমৎকার। মাদ্রাসায় দাখিল স্তরে ৩ শতাধিক ও ইবতেদায়ি স্তরে ১৫০জন শির্ক্ষার্থী রয়েছে।

সুদক্ষ শিক্ষকমন্ডলীর দ্বারা পরিচালিত ২তলা বিশিষ্ট বিশাল আকারের ভবনসহ মাদ্রাসার চারিদিকে ইটের ঘর রয়েছে । দীর্ঘ ১৪ থেকে ১৫ বছর ধরে বিনা বেতনে মাদ্রাসার সকল শিক্ষকরা শ্রম দিয়ে যাচ্ছে।

অক্লান্ত পরিশ্রমে মিলেনি আজও শিক্ষক কর্মচারীদের আকাংখিত এমপিও মাদ্রাসার সহকারী শিক্ষক রুস্তুম আলী জানান, বেতনের আশায় এখন প্রহর গুনছি। সংসারে অর্থ কষ্ট এখন মরন ব্যাধির মত চেপে বসেছে। পিতার অবর্তমানে সংসারে এখন বুঝা হয়ে মানসিক চাপে দিন চলে বলে জানান তিনি।

প্রতিষ্ঠানটির সুপার আজাহার আলী বলেন, এমপিও ভুক্ত না হওয়ায় বিনা বেতনে শিক্ষকতা করে দীর্ঘ দিন ধরে শিক্ষার মান ধরে রেখেছে শিক্ষকরা। বেতনভুক্ত হলে জাতিকে তারা অনেক ভাল কিছু উপহার দিতে পারবে। একই অবস্থা মাদারিপুর আইডিয়ার কলেজের । এই শিক্ষা প্রতিষ্ঠানে গত ১৯৯৯ সাল হতে প্রতিষ্ঠিত হয়ে বেশ সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

এছাড়া বিগত কয়েক বছরের ফলাফল ভাল। অথচ আজও এমপিও হয়নি প্রতিষ্ঠানটি। এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন। বৎরের পর বৎসর ধরে এই প্রতিষ্ঠানে শিক্ষকরা বিনা বেতনে চাকরি করছেন। তাদের স্ত্রী-সন্তান নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন।

কলেজের ইসরাফিল ইসলাম জানান, বেতনের আশায় এখন প্রহর গুনছি। সংসারে অর্থ কষ্টে জীবন চলছে। তানোরে এখনও এমপিওভুক্ত না হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, মাদারিপুর মহাবিদ্যালয়, মুন্ডমালা মহিলা কলেজ (ডিগ্রী স্তর) কৃষ্ণপুর আদর্শ মহিলা কলেজ (ডিগ্রী স্তর), কয়েলহাট ডিগ্রী কলেজ, বিল্লিহাট ডিগ্রী কলেজ, তানোর ইসলামিয়া আলিম মাদরাসার (আলিম স্তর ও) মুন্ডমালা ভোকেশনাল শাখা কলেজ,কচুয়া আইডিয়াল কলেজ, দুবইল হাইস্কুল (মাধ্যমিক স্তর) মোহাম্মদপুর বালিকা বিদ্যালয় (মাধ্যমিক স্তর) মুন্ডমালা মহিলা ডিগ্রী কলেজ (ডিগ্রী স্তর)। এছাড়া দৈউলা দাখিল মাদরাসা, কান্œা দাখিল মাদ্রাসা, দিবশথৈল দাখিল মাদ্রাসাসহ উপজেলায় ৩১ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্তির অপেক্ষায় রয়েছে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান সহ প্রায় সকল শিক্ষকের সরকারি চাকুরির বয়স অনেক আগেই শেষ হয়ে গেছে। তাদের কোথাও যাবার জায়গাও নেই। নিজের জীবন অন্ধকারে রেখে অজপাড়াগাঁয়ে তারা শিক্ষার আলো ছড়াচ্ছেন।

এ বিষয়ে তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, অনেক ভাল শিক্ষা প্রতিষ্ঠান তানোরে রয়েছে। কিন্তুু সেগুলো এখনও এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষকরা সত্যিই মানবেতর জীবন যাপন করছেন।

দেখা হয়েছে: 815
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪