|

শীতে কাপছে গংগাচড়া,বেশি ভোগান্তিতে নিম্ন আয়ের মানুষ

প্রকাশিতঃ ১০:৩৯ অপরাহ্ন | জানুয়ারী ২২, ২০২০

রংপুর থেকে মোঃ সবুজ মিয়া : দেশের উত্তরাঞ্চলের বেশ কিছু জেলা ও উপজেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর ফলে কোথাও কোথাও দুদিন ধরে দেখা মিলছে না সূর্যের। আবহাওয়া অধিদপ্তর বলছে, বিদ্যমান এই শৈত্যপ্রবাহের প্রকোপ আরো প্রবল হওয়ার সম্ভাবনা না থাকলেও এটি অব্যাহত থাকবে। বুধবার ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে রাতের তাপমাত্রা আরো কমতে পারে। এদিকে শীত আর হিম ঠান্ডার প্রকোপে বিপর্যস্ত গংগাচড়া উপজেলার সাধারণ খেটে খাওয়া মানুষের জীবন যাত্রা । শীতের কারণে ভোগান্তিতে রয়েছে সাধারণ মানুষের পাশপাশি শিশু-বৃদ্ধরা। ঠান্ডায় মানুষের পাশাপাশি গৃহপালিত পশু রয়েছে চরম ঝুকিতে যেন মারা যাওয়ার উপক্রম ।

গংগাচড়ায় মনিটরিং এর অভাবে দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে নিম্ন আয়ের মানুষদের পুরতান কাপড় দিয়ে চলছে শীত মোকাবেলা। আবার অনেকেই আগুন জ্বালিয়ে শীত নিবারনে চেষ্টা করছে প্রত্যন্ত অঞ্চলগুলোতে। দেশের উত্তরের রংপুর জেলার একটি নদী কেন্দ্রীক উপজেলা গংগাচড়া। তিস্তা নদীর কাছাকাছি দেশের উত্তরের এই উপজেলায় তুলনামূলক ভাবে প্রতিবছরই শীতের প্রকোপ থাকে বেশি। প্রায় ৩ লাখ মানুষের বসবাস এই উপজেলায় ।

তিস্তার চর-দ্বীপচরে প্রায় লাখ মানুষ বসবাস প্রতিবছরই শীতসহ নানা প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হয় চরাঞ্চল সহ অত্র উপজেলার বাসিন্দারা । এবারও ব্যতিক্রম হয়নি শীতে। সংসারের বাড়তি আয়ের জন্য গবাদি পশু পালন করলেও সেগুলোও ঠান্ডার কারণে মারা যাচ্ছে বলে জানা গেছে । বছরের অধিকাংশ সময়টাতে এই এলাকায় মানুষের হাতে তেমনটা কাজকর্ম থাকেনা। শীতের সময় কম মজুরিতে শ্রম দিয়ে সংসার চালানোই দায়ভার সেখানে শীতবস্ত্র ক্রয় যেন অনেকটাই স্বপ্ন তাদের কাছে। তাই ঠান্ডাতে অনেকেই পুরাতন বস্ত্র ব্যবহার করছেন। দেখা যায় সন্ধ্যা নামার পরপরই চরাঞ্চলের মানুষরা রাতের খাবার খেয়ে শুয়ে পড়ছেন।

একদিকে চরাঞ্চল বাদে উপজেলার অন্তর্গত অন্য এলাকাগুলোতে অনেককেই দেখা যাচ্ছে সন্ধ্যা হলেই শীতের তীব্রতা থেকে একটু উষ্ণতা পেতে দলবেধে আগুন জ্বালিয়ে শীত নিবারনের পাশাপাশি খোষ গল্পে মত্ত হতে । অপরদিকে খুব ভোরে উঠেই নিম্ন আয়ের সাধারণ মানুষগুলো দেখা যায় সকালের খাবার খেয়ে বেরিয়ে পড়ছেন রংপুর শহরে কাজের সন্ধানে। পরিবারের মহিলা,শিশু এবং বৃদ্ধরা একটু উষ্ণতা পেতে বের হোন রোদের খোঁজে । রোদের দেখা না পেলে খড়-কুটো জ্বালিয়ে শীত পার করছেন।

শীতে সরকারি-বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণে জনপ্রতিনিধিদের বিরুদ্ধে স্বজনপ্রীতিরো অভিযোগ রয়েছে অনেকের। গংগাচড়ার চরাঞ্চলগুলোতে প্রতিবছরই বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই শীতের হানায় বেশি দুর্ভোগে পড়েন নদী কেন্দ্রীক ইউনিয়ন গুলোর চরাঞ্চলবাসী। অর্থনৈতিক স্বচ্ছলতা না থাকায় শীত জনিত রোগে আক্রান্ত হতে দেখা যায় অনেককে। একমাত্র ভরসা স্থানীয় গ্রাম্য ডাক্তার। সরকারি পর্যায়ে শীতবস্ত্র বিতরনের ব্যাপারে গংগাচড়া সদর ইউনিয়ন পরিষদের স্বর্ণপদক প্রাপ্ত চেয়ারম্যান আল সুমন আব্দুল্লাহ জানান শীতে মানুষের বিভিন্ন দুভোর্গের কথা।

শীতে বৃহৎ জনগোষ্ঠির জন্য চাহিদা মতো শীতবস্ত্র পাওয়া যায় না। তাই সরকারের প্রতি তিনি আহবান জানান, শীতেঁর শুরুতে পর্যাপ্ত পরিমাণ শীতবস্ত্র দিলে নিম্ন আয়ের মানুষের উপকারে আসবে। তিনি জানান প্রতিবছর সরকারি ভাবে ইউনিয়ন পরিষদে যে পরিমাণ কম্বল বরাদ্দ দেয়া হয় তা চাহিদার তুলনায় নগন্য।

দেখা হয়েছে: 473
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪