|

শ্রমিকদের কর্মবিরতির নামে কি হচ্ছে? শ্রমিক নাকি সন্ত্রাসী?

প্রকাশিতঃ ১১:৫৩ অপরাহ্ন | অক্টোবর ২৯, ২০১৮

স্টাফ রিপোর্টারঃ

সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে ডাকা ৪৮ ঘণ্টার শ্রমিকদের কর্মবিরতির নামে তামাশার দ্বিতীয় দিনেও রাজধানী ঢাকাসহ সারাদেশে সন্ত্রাসী ভুমিকায় অবতীর্ণ হয়েছে পরিবহন শ্রমিকরা। শ্রমিকদের আন্দোলনের মুখে অভ্যন্তরীন রুটে ও দুরপাল্লার কোনো বাস করেনি।

ঢাকা-চট্টগ্রামের বিভিন্ন রুটে এমনকি কয়েকটি জেলার উদ্দেশ্যে বিআরটিসির বাস চলাচল করলেও পথে পথে বাধা দেয়া হয়েছে। দিনভর শ্রমিকদের বিক্ষোভের মুখে জরুরি প্রয়োজনে গন্তব্যের উদ্দেশ্যে রাস্তায় নেমে পথে পথে ভোগান্তি ও চরম দুর্ভোগে পড়েন কর্মজীবী সাধারণ মানুষ। অনেকেই পায়ে হেঁটে গন্তব্যে ছুটে যান। গণপরিবহন চলাচল বন্ধ থাকায় রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো দাবড়ে বেরিয়েছে রিকশা-ভ্যান, সিএনজি অটোরিকশা, অ্যাপসভিত্তিক উবার-পাঠাও মোটরসাইকেল।

ধর্মঘটের সুযোগ কাজে লাগিয়ে দ্বিগুণ-তিনগুণ ভাড়া আদায় করেছে এসব ক্ষুদ্র যানের চালকরা। সড়ক-মহাসড়কে শ্রমিকদেও নাড়কীয় তা-বে যাত্রীর চাপ বেড়েছে রেল ও নৌপথে। কর্মবিরতির দ্বিতীয় দিনেও শ্রমিকরা রাস্তায় নেমে ব্যক্তিগত ও বিভিন্ন প্রতিষ্ঠানের যানবাহন আটকে দিয়ে তা-ব চালিয়েছে নতুন আতঙ্ক আলকাতরা বাহিনী। কান ধরে ওঠ-বস করিয়ে, অশোভণ আচরণের মধ্য দিয়ে লাঞ্ছিত করা হয়েছে শিক্ষক-সাংবাদিক ও স্কুল-কলেজের কোমলমতি শিক্ষার্থীদের।

শ্রমিকদের জুলুম-নির্যাতনের তা-বে দিনভর জিম্মি ছিল দেশের সাধারণ জনগণ। তবুও থেমে থাকেনি কর্মজীবী মানুষের জীবনযাত্রা। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে ভুক্তভোগীসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে এসব তথ্যচিত্র পাওয়া গেছে। কর্মবিরতির দ্বিতীয় দিনে গতকাল সকাল থেকেই দেখা গেছে পুরান ঢাকার সদরঘাট, গুলিস্তান, মতিঝিল, পল্টন, নিউমার্কেট, আজিমপুর, মিরপুর, মোহাম্মদপুর, বেড়িবাঁধ, শ্যামলী, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, শাহবাগ, ফার্মগেটসহ রাজধানীর বিভিন্ন পয়েন্টে কর্মজীবী মানুষের ভিড়।

মাঝে মধ্যে দু’একটি যাত্রী বোঝাই বিআরটিসি বাস আসলেই কর্মজীবীরা ঝুঁকি নিয়েই ওই বাসে ওঠার চেষ্টা করেন। গণপরিবহন বন্ধ থাকার সুবিধা নিচ্ছে একদল সুযোগ সন্ধানী। মোহাম্মদপুর এলাকার বিভিন্ন স্থানে চলাচল করেছে লেগুনা। তবে নানা অজুহাতে যাত্রীদেও কাছ থেকে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ ভাড়া আদায় করার অভিযোগ উঠেছে। গাবতলী থেকে সদরঘাট পর্যন্ত বেড়িবাঁধ সড়কের চিত্রও একই। এই সড়কে চলাচলরত যাত্রীদেরও পোহাতে হচ্ছে ভোগান্তি। বাস, মিনিবাস এবং লেগুনা বন্ধ থাকায় সাধারণ মানুষের চলাচলে চরম বিঘ্ন ঘটেছে।

তবে এ রুটে চালু রয়েছে স্বল্প দূরত্বে জন্য অবৈধ অটোরিকশা, ইজিবাইক, ভ্যান গাড়িতে যাত্রী পরিবহন এবং মোহাম্মদপুর থেকে গাবতলী পর্যন্ত পিকআপ ভ্যানে যাত্রী পরিবহন করা হয়েছে। লেগুনা পরিবহন সমিতির নেতা আব্দুস সাত্তার, মনির হোসেন ও ঝন্টু মিয়া জানান, পরিবহন শ্রমিক সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশে তারা লেগুনা চলাচল বন্ধ রেখেছেন। তবে সরকার যে সড়ক আইন পাশ করেছে, তা গ্রহনযোগ্য নয়। কেউ ইচ্ছে করেই দুর্ঘটনা ঘটায় না। অনেক সময়ই পথচারী ও অবৈধ অটোরিকশা, ইজিবাইক চালকদের উদাসীনতায় দুর্ঘটনা ঘটে। এতে ৫ লাখ টাকা জরিমানা না দিয়ে পেশা ছেড়ে দেয়াই ভালো বলে জানান তারা।

মোহাম্মদপুরে বাসের অপেক্ষায় থাকা মামুন জানান, বাস নেই, রিকশা থাকলেও ভাড়া হাকছেন ২-৩ গুণ বেশি। রিকশার চালকরা তাদের বলছেন, গেলে যান, না গেলে নাই। রাইড শেয়ারিং সার্ভিস উবার-পাঠাও অ্যাপস ব্যবহার করে যাত্রী পরিবহন করেন এমন চালকরাও সুযোগ নিয়ে সাধারণ যাত্রীদের থেকে বাড়তি ভাড়া আদায় করছেন। যাত্রীদের অভিযোগ, সড়কে গণপরিবহন নেই। গন্তব্যে পৌঁছতে রাইড শেয়ারিং সেবা নেয়ার চেষ্টা করলেও অ্যাপস নির্ধারিত ভাড়ায় যেতে রাজি নয় চালকরা। ভাড়া চাচ্ছেন স্বাভাবিক ভাড়ার প্রায় দ্বিগুণ-তিনগুণ।

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার সিতাংশু চμবর্তী জানান, সড়কপথে যান চলাচল বন্ধ থাকায় রেলস্টেশনগুলোতে গত দু’দিন ধরে যাত্রীর চাপ বেড়েছে কয়েকগুণ। যথাসময়ে রেলস্টেশনে বিভিন্ন রুটে ট্রেন আসাযাওয়া করছে। একই কারণে সদরঘাটসহ ঢাকার আশপাশের নদীপথে যাত্রীর সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন ঘাট সংশ্লিষ্টরা। রাজধানীর বিভিন্ন ডিপো থেকে বিআরটিসি বাস ছাড়লেও তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। যেসব বাস রাস্তায় ছাড়া হয়েছে, তাতে আন্দোলনরত শ্রমিকরা পথে পথে বাধা দিচ্ছেন বলে জানান বিআরটিসির কর্মকর্তারা।

গাজীপুর ডিপোর ব্যবস্থাপক মো. শাহরিয়ার বুলবুল বলেন, পরিবহন শ্রমিকদের বাধায় গাজীপুর থেকে মতিঝিল এবং গাবতলী রুটে বিআরটিসির কোনো বাস চলতে দিচ্ছে না শ্রমিকরা। তাই বাধ্য হয়ে কুড়িল বিশ্বরোড থেকে ভুলতা রুটে বাস চালাচ্ছেন তারা।

মিরপুর ডিপোর ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম বলেন, মিরপুর ১২ নম্বর এলাকায় শ্রমিকরা অবস্থান নেয়ার আগেই ভোরে বিআরটিসির সব বাস রাস্তায় নামানো হয়েছে। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ আন্তঃজেলা বাস কাউন্টার খোলা থাকলেও কোনো বাস ছেড়ে যায়নি। এমনকি দেশের কোনো স্থান থেকে ঢাকায় কোন বাস প্রবেশ করেনি বলে জানান মালিক সমিতির প্রতিনিধিরা।

সায়েদাবাদ আন্তঃজেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন, শ্রমিকরা কোনো বাস বের করতে দিচ্ছে না। গাবতলীর ঈগল পরিবহনের কাউন্টার ব্যবস্থাপক মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, সকাল থেকে কাউন্টার খুইল্যা বইস্যা আছি। আশা করছিলাম, ড্রাইভাররা আসলে আস্তে আস্তে গাড়ি ছাড়া শুরু করবো। কিন্তু তারা কেউ আসছে না। বরিশাল রুটের সার্বিক সুরভীর কাউন্টার ব্যবস্থাপক মো. জালাল বলেন, দু’দিন ধরে বাস চলে না। মানুষের ভোগান্তির শেষ নাই। অনেকে কাউন্টারে এসে ফিরা গেছে। সোহাগ পরিবহনের আরজু বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ছাড়ার প্রস্তুতি নিলেও শ্রমিকরা বাধা দিচ্ছে।

সাকুরা পরিবহনের ব্যবস্থাপক কাজী আব্দুল হক বলেন, বাস চালকদের আমরা অনুরোধ করেছি, যাত্রী দুর্ভোগের কথা মাথায় রেখে চলাচল শুরু করতে। তাদের সেই এক কথা, দাবি না মানলে গাড়ি চালাবো না। অবশ্য রাজশাহী-নাটোর রুটে চলাচলকারী ৩টি পরিবহনের কাউন্টার ব্যবস্থাপক বলেছেন, পরিবহন শ্রমিকদের এই আন্দোলনে মালিকদেরও প্রত্যক্ষ সমর্থন রয়েছে।

এ বিষয়ে গাবতলী বাস-ট্রাক মালিক সমিতির নেতা মোহাম্মদ সালাউদ্দিন বলেন, আমরা মালিকরা কখনো বলি নাই, বাস-ট্রাক চালাইও না। শ্রমিকরা মালিকদের কোনো কথা শুনছে না। তারা তাদের মত করে আন্দোলন করছে। এতে তাদের কাছে আমরাও জিম্মি হইয়া আছি।

মহাখালী আন্তঃজেলা বাস মালিক সমিতি ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মো. আবুল কালাম বলেন, দ্বিতীয় দিনেও মহাখালী টার্মিনাল থেকে সারাদিনে কোনো বাস ছাড়েনি, আসেওনি।

সড়কে এমন বিশৃঙ্খলার জন্য নৌমন্ত্রীর কঠোর সমালোচনা করে ভুক্তভোগী শরিফুল ইসলাম রোকন বলেন, কিছু হলেই দু’দিন পরপর এরা ধর্মঘট ডাকে। একজন মন্ত্রী বারবারই বিতর্কিত হচ্ছেন, অথচ তাকে কোনোভাবেই নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। তার কারণে তো সরকারের ভাবমূর্তিই ক্ষুন্ন হচ্ছে। সড়কে শৃঙ্খলা আনতে গেলে তাকে নিয়ন্ত্রণ করা জরুরি বলেও জানান তিনি।

দেখা হয়েছে: 608
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪