|

তানোর গোল্লাপাড়া হাটের সরকারী জায়গা বিক্রির হিড়িক,নীরব প্রশাসন

প্রকাশিতঃ ৬:৪২ অপরাহ্ন | ফেব্রুয়ারী ১০, ২০১৮

সারোয়ার হোসেন,তানোর:

রাজশাহীর তানোর উপজেলার গোল্লাপাড়া বাজারে হাটের সরকারি খাস সম্পত্তি দখল ও স্থাপনা নির্মাণ করে লাখ লাখ টাকার বিনিময়ে আওয়ামী লীগ, বিএনপির নেতারা মিলে মিশে করছে পজিশন বিক্রির বাণিজ্য। বর্তমানেও হাটের জায়গার পজিশন বিক্রি অব্যাহত রয়েছে।

ফলে প্রায় দুশ’ বছরের ঐতিহ্যবাহী গোল্লাপাড়া হাটের অস্থিত্ব আজ চরম হুমকির মূখে পড়েছে। গতকাল শুক্রবার সরেজমিন গোল্লাপাড়া হাটে গিয়ে এসব সরকারি খাস সম্পত্তি জবরদখল করে অবৈধ স্থাপনা নির্মাণের সত্যতা পাওয়া গেছে।

স্থানীয়দের অভিযোগ, অর্থের বিনিময়ে গোল্লাপাড়া হাটের জায়গার পজিশন বিক্রিতে ভূমি প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা ও পৌর প্রশাসন সামিল রয়েছে। ফলে তাদের মনোবাসনা পূর্ণ করতে গিয়ে এ হাটে বিভিন্ন এলাকা থেকে আশা ব্যবসায়িদের প্রতিনিয়ত পড়তে হচ্ছে চরম দূর্ভোগে। আর এতে করে জায়গার অভাবে কমতে শুরু করেছে এ হাটের ব্যবসা বাণিজ্য।

জানা গেছে, দেশে ওয়ানইলেভেন সরকারের সময়ে গোল্লাপাড়া হাটের এসব অবৈধ দখলদারদের সরকারি সম্পত্তি থেকে উচ্ছেদ করা হয়। কিন্তু বর্তমান রাজনৈতিক সরকার ক্ষমতায় আসার পর পরই তারা ফের এসব সম্পত্তি জবরদখল করে নিয়েছেন।

ইতমধ্যে স্থানীয় সাংসদ (এমপি), ভূমি মন্ত্রণালয়, জেলা প্রশাসক (ডিসি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও তানোর পৌর মেয়রের কাছে হতদরিদ্র ও ক্ষুদ্র ব্যবসায়ীরা লিখিত অভিযোগ করেছেন। কিন্তু কোনো লাভ হয়নি বরং ভূমিদুস্যরা উল্টো অভিযোগকারীদের নানা ভাবে হয়রানি ও নাজেহাল করেছে। রাজনৈতিক পরিচয়ে ভুমিদস্যু ও ভূমিগ্রাসী অবৈধ দখলদারদের রক্ষার নামে লাখ লাখ টাকা চাঁদাবাজি করা হয় বলেও অভিযোগ রয়েছে।

এছাড়াও পৌর প্রশাসন ও ভূমি প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে ইচ্ছে মতো হাটের জায়গা বিক্রিসহ ইজারদারগণ ক্রেতা-বিক্রেতাদের জিম্মি করে উচ্চহারে টোল আদায় করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

বিষয়টি নিয়ে তানোর পৌরবাসি সরেজমিন তদন্তপূর্বক ইজারাদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে তানোর গোল্লাপাড়া বাজার বণিক সমিতির সভাপতি সারোয়ার জাহান বলেন, ইজারদারগণ আগে টোল আদায়ে বেশি টাকা নিতো, এবার দেখছি হাটের জায়গার পজিশন বিক্রি হচ্ছে। এ বিষয়ে তাদের করনীয় কিছু নাই বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে তানোর পৌর মেয়র ও গোল্লাপাড়া হাটের ইজারদারগণ কোন মন্তব্য ও কথা বলতে রাজি হয়নি।

এ ব্যাপারে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শওকাত আলী বলেন, কোনো ইজারদারের বিরুদ্ধে হাট-বাজারে জায়গার পজিশন বিক্রি ও অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখা হয়েছে: 427
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪