|

সরকার ৬৪ জেলায় ৫টি করে খাল খনন করবে

প্রকাশিতঃ ৬:০৫ অপরাহ্ন | সেপ্টেম্বর ১২, ২০১৯

সরকার ৬৪ জেলায় ৫টি করে খাল খনন করবে

অনিক কুমার নন্দী, (ঈশ্বরগঞ্জ)ময়মনসিংহঃ নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ড এর উদ্যোগে আজ বৃহস্পতিবার ঈশ্বরগঞ্জ উপজেলাধীন আঠারবাড়ীর সদরঘাট ও কেন্দুয়া উপজেলাধীন কালিয়ানের গা ঘেষে বয়ে যাওয়া খালটি খনন করার জন্য সার্ভে করা হয়।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের এসও অফিসার জনাব মোঃ জসিম বলেন, এটি বাংলাদেশ সরকারের ডেল্টা প্ল্যান এর মেগা প্রকল্প। বাংলাদেশ নিম্নাঞ্চল হওয়ায় প্রতিবছর বর্ষাকালে ভারত থেকে প্রচুর পরিমাণে বন্যার পানি বাংলাদেশে প্রবেশ করছে, এতে বাংলাদেশের সাধারণ জনগণকে অনেক ক্ষয়-ক্ষতির সম্মুখীন হতে হয়। তাছাড়া বন্যার পানি প্রবাহ কালে পলি মাটি ভেসে আসে। যার ফলে ভরাট হতে থাকে বাংলাদেশের নদী ও খাল।

তাই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার মধ্যে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ৬৪ জেলায় ৫টি করে খাল খননের পরিকল্পনা করেন। যা অতি শিঘ্রই বাস্তবায়ন করা হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের ৬৪ জেলায় আমরা সার্ভে করছি। সার্ভে শেষ হলেই আমরা খাল খননের কাজ শুরু করে দিব।

স্থানীয় সাংবাদিক মোঃ হুমায়ুন কবির রিটন বলেন, প্রতি বছর বর্ষাকালে নানা দুর্ভোগ পোহাতে হয় স্থানীয় বাসিন্দাদের। খাল ভরাট হয়ে যাওয়ায় বন্যার পানি আটকে থাকে। যার ফলে বন্যার পানি চলে আসে স্থলে। এমনকি ফসলী জমিতে বন্যার পানি চলে আসায় ব্যাপক ক্ষয়-ক্ষতির শিকার হতে হয় সাধারণ কৃষকদের। এর জন্য তিনি স্থানীয় জনগণের অসচেতনতাকে দায়ী করেছেন।

তিনি আরো বলেন, সাধারণ জনগণ ল্যাট্রিনের পাইপ সরাসরি খালে সংযোগ দিয়ে খালটির অপব্যবহার করছে। যার জন্য খুব দ্রুত খাল গুলো ভরাট হয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশ সরকারের মেগা প্রকল্পটির প্রশংসা করে বলেন, বাংলাদেশের নিম্নাঞ্চল গুলো বর্ষাকালে বৃষ্টির পানিতে তলিয়ে যায়। বাংলাদেশ সরকারের প্রকল্প ৬৪ জেলায় ৫টি করে খাল খননের মাধ্যমে বাংলাদেশে বর্ষাকালে বন্যার ভয়াবহতা কমে যাবে বলে।

দেখা হয়েছে: 836
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪