|

সাদুল্যাপুর অবৈধভাবে প্রায় ১৫০০ হাজার গাছ কর্তন

প্রকাশিতঃ ১১:৪৮ অপরাহ্ন | নভেম্বর ০৬, ২০১৮

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার ইদিলপুর ইউপি চেয়ারম্যান ও রঘুনাথপুর গ্রামের জনৈক রশিদ বিএসসি নেতৃত্বে নিয়ম বহির্ভুত ভাবে রাস্তার প্রায় ১৫০০ শ বিভিন্ন প্রজাতির গাছ কর্তনের অভিযোগ ওঠেছে।

সরেজমিন তথ্যানুসন্ধানে গিয়ে দেখা যায় ইদিলপুর ইউনিয়নের রাঘবেন্দ্রপুর ও রঘুনাথপুর মৌজার ৩ টি রাস্তার ছোট বড় প্রায় ২ হাজার গাছ কর্তন করা হয়েছে।আরো ১ হাজার গাছ কর্তন অব্যাহত রয়েছে। কোটি টাকা মুল্যের বিভিন্ন প্রজাতির এসব গাছ কত টাকায়? কতটি গাছের নিলাম দেওয়া হয়েছে এ বিষয়ে ইউপি চেয়ারম্যান কোন সদুত্তর দিতে পারেনি।

তবে রাঘবেন্দ্রপুর রাস্তার গাছ ক্রয়কারী আব্দুর রশিদ বিএসসি সাংবাদিকদের জানান, তিনি ৮শ গাছ নিলামে ক্রয় করেছেন।নিলামের অতিরিক্ত ২ শ থেকে ২৫০টি গাছ অবৈধ ভাবে কর্তন করার বিষয় তিনি সাংবাদিকদের কাছে স্বীকার করেন।

রঘুনাথপুর গ্রামের দুইটি রাস্তার গাছ ক্রয়কারী আওয়ামীলীগ নেতা সাহারুল জানান তারা নিলামে ৫ শ গাছ কিনেছেন। বাস্তবে দেখা যায় তিনি ১ হাজার ৩ শ গাছ কর্তন করেছেন। নিলামের চেয়ে অতিরিক্ত ৮ শ গাছ কর্তন করার পর ও তিনি গাছ কাটা অব্যাহত রেখেছেন।

কোটি টাকার গাছ কি ভাবে কত টাকায় নিলাম দেওয়া হয়েছে তা অস্পষ্ট।  এলাকাবাসীর দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের ন্য্য্যা পাওনা না দিয়ে ইউপি চেয়ারম্যান সমুদয় টাকা আতœসাৎ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাক্তি জানান নিলামের অতিরিক্ত প্রায় ১৫০০ শ গাছ বিক্রি করে ইউপি চেয়ারম্যান পকেটস্থ করেছে।
এলাকাবাসী ও ক্ষতিগ্রস্ত কৃষক নিলামের চেয়ে অতিরিক্ত ১৫ শ গাছ চুরির প্রকৃত ঘটনা উদঘাটন করে আইনগত ব্যাবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।

দেখা হয়েছে: 586
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪