|

সান ফ্লাওয়ার লাইফে জীবন বীমার প্রয়োজনীয়তা

প্রকাশিতঃ ১১:৫৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ২২, ২০১৮

সান ফ্লাওয়ার লাইফে জীবন বীমার প্রয়োজনীয়তা

তোফাজ্জল হোসেন, পঞ্চগড়ঃ
প্রশিক্ষণের বিকল্প নেই। যত বেশি প্রশিক্ষণ,তত বেশি নিয়ন্ত্রন,যত বেশি নিয়ন্ত্রন,তত বেশি সাফল্য। যত বেশি অভিজ্ঞতা তত বেশি মুল্যায়ন হবে ব্যক্তির। পৃথিবী যতদিন থাকবে বীমার প্রয়োজনীয়তা তত দিন থাকবে। এমন একদিন আসবে বীমা না থাকলে মানুষ তার কাছে নিজের কন্যাকে বিয়ে দিবেনা। বীমা না থাকলে কাজ পাওয়া যাবেনা।

মোটকথা আজকে চলমান বিশ্বে যতবড় ব্যবসা ততবড় ঝুকি,ঝুকি মানেই বীমা। একজন ধার্মিক ব্যক্তিকে মাদক সেবন করানো যেমন কঠিন কাজ। ঠিক তেমনি আরো কঠিন বীমা শিল্পে একজন দক্ষ কর্মি তৈরী করা। সংগঠক বাজারে বিক্রি হয়না। আমাদানী করা যায়না। উৎপাদন করাও যায়না। সততার সাথে কঠোর পরিশ্রমের মাধ্যমে ধর্য্যশীল মানুষেরা তিলে তিলে নেতা তৈরী হয়। পরিশ্রম,সময়,শ্রম,মেধা ও নের্তৃত্ব দিয়ে কোন কাজ করলে তা কখনো বিফলে যায়না।

আমাদের দেশে অনেক বেকার ভিটেমাটি বিক্রি করে বিদেশে গিয়ে বাগানে মালির কাজ করে অথচ নিজের দেশে কাজ করতে চায়না। জ্বালিনি ছাড়া যেমনি গাড়ী চালানো সম্ভব নয়,তেমনি পানি ছাড়া মাছ বাঁচতে পারেনা। স্বামী ছাড়া যেমন স্ত্রীর জীবন প্রায় অচল,তেমনি চলমান বিশ্বে নানাবিধ ঝুকির জীবনে বীমা ছাড়া মানুষ চলতে পারেনা।

অদক্ষ গাড়ী চালকের গাড়ীতে যেমন যাত্রী উঠতে চায়না,তেমনি অদক্ষ বীমা কর্মির কাছে মানুষ বীমা করতে চায়না। আমাদের দেশের মাটি সোনা চেয়েও খাটি। মাটিতে বৃক্ষ রোপন করলে ধিরে ধিরে তা বাগানে পরিনত হয়। পুকুরে মাছের পোনা ছাড়লে তাও এক সময় বড় হয়। তাহলে সম্ভবনাময় এই দেশে এত বেকারের সংখ্যা কেন? বীমা শিল্পে একজন দক্ষ ও যোগ্যতা সম্পন্ন ব্যক্তি যদি ১০ জন মাঠকর্মিকে নিয়ন্ত্রন করতে পারেন! তাহলে এত কম কাজে বেশি আয় এবং পদন্নোতির সুযোগ পৃথিবীতে আর কোন পেশায় নেই।

দেশের প্রভাবশালী ও অর্থশালী ব্যক্তিরা কেন বীমার আওতায় আসছেন না? কারন দুইটি (এক) তাদের কাছে বীমার প্রস্তাব পৌছেনি।(দুই) যারা প্রস্তাব দিয়েছে তার সঠিক ভাবে বোঝাতে সক্ষম হয়নি। বর্তমানে শতকরা হারে মাত্র পাঁচ শতাংশ মানুষ বীমার আওতায় এসেছে। বাকি ৯৫ শতাংশ মানুষ বীমা শিল্পের বাহিরে রয়েগেছে। অথচ আমাদের পার্শ্ববর্তি দেশ ভারতে শতকরা ৮৫ শতাংশ মানুষ বীমার আওতায় রয়েছে। দেশের বিশাল বেকারত্বকে দুর করার মাধ্যম হতে পারে এই বীমা শিল্প।

বীমা শিল্পের অর্থ দিয়েই বেকারত্ব দুর ও সরকারের অনেক উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করা সম্ভব বলে অনেকেই মতামত ব্যক্ত করেছেন। আমি নিজেই নন-এমপিও দাখিল মাদরাসার সহকারী সুপার হিসেবে কর্মরত থাকা অবস্থায় শিক্ষকও কর্মচারীদের খোজ নিতে গিয়ে চোখে পড়লো সুপার সাহেব নিজের ভাগে পাওয়া প্রায় আড়াই বিঘা জমি বিক্রি করে মাদরাসার উন্নয়ন কর্মকান্ডে খরচ করেছেন।

কিন্তু মাদরাসাটির এখন পর্যন্ত এমপিও হয়নি। ২০১১ই সালে মর্মান্তিক এক সড়ক দূর্ঘটনায় মৃত্যু বরণ করার ৫/৬ মাসের মধ্যেই তার (৭ ও ১০ বছর বয়সের) দুটি কন্যা সন্তান পড়া লেখা বন্ধ হয়ে পড়ায় অন্যের বাড়ীতে গৃহস্থালি কাজে নিয়োজিত হলো।

পাঠকবৃন্দ সুপার সাহেব যদি পরিবারের আর্থিক নিশ্চয়তার কথা ভেবে দুই লক্ষ টাকার একটি বীমা বাৎসরিক ১৫ হাজার টাকায় চালাতেন, তাহলে কি তার অবর্তমানে পরিবারে এই করুন পরিনতি হতো? শতভাগ সত্য ঘটনা সামাজিক সম্মানের কথা বিবেচনা করে ঘটনার স্বীকার কারো নাম প্রকাশ করা হলোনা।

বীমার টাকায় হাজার হাজার মানুষ নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বীমা কোম্পানী গুলোতে লক্ষ লক্ষ বেকারদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। জাতীয় ভাবে সরকার বীমা দিবস পালন করছে। সান ফ্লাওয়ার লাইফ ইন্সুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ শামসুল আলম এর অক্লান্ত পরিশ্রমে সান ফ্লাওয়ার লাইফ এগিয়ে যাচ্ছে ডিজিটাল বাংলাদেশে।

দেখা হয়েছে: 1771
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪