|

সিআইডির ফাঁদে রাইস কয়েন প্রতারক চক্রের মাষ্টার মাইন্ডসহ আটক ৬

প্রকাশিতঃ ৯:৫৭ অপরাহ্ন | জুলাই ০১, ২০১৮

সিআইডির ফাঁদে রাইস কয়েন প্রতারক চক্রের মাষ্টার মাইন্ডসহ আটক ৬

স্টাফ রিপোর্টারঃ
প্রথমে একজনকে টাগের্ট করে চক্রটি। পরে শুরু করে প্রতারণা। তবে প্রতারণার ধরণটা বেশ ভিন্ন। প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন কৌশলে টার্গেটকৃত ওই ব্যক্তির সাথে সখ্যতা গড়ে তোলে। পরে ওই ব্যক্তির কাছে রাইস কয়েন নামের একটি কয়েনের গল্প বলা শুরু করে। এক পর্যায়ে বিশ্বস্ততা অর্জন করার পর প্রতারণা শুরু করে তার। এমন ছয় প্রতারককে গ্রেফতার করেছে সিআইডি।

রাজধানীর উত্তরা থেকে গ্রেফতারকৃত এ প্রতারণা চক্রের মূল হোতার নাম সৈয়দ মোস্তাকিন আলী (৩৫) এবং অন্যান্য গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছে – শাহে আলম পাঠান (৫০), মো. জাহিদ হাসান (৫৩), শওকত আলী লিওন (৫৭), রাজু মিয়া (৫১) ও ফজর আলী (৪৫)।

এ চক্রের সদস্যরা এক ধরনের রাইস কয়েনকে একটি মহা মূল্যবান কয়েন এবং অতি মূল্যবান ধাতু দিয়ে নির্মিত দাবি করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়। যার মধ্যে ম্যাগনেটিক পাওয়ার সম্বলিত এবং যাতে ইউরেনিয়াম রয়েছে। এ ধরণের কয়েন নাসার বিজ্ঞানীরা মহাকাশ গবেষণার কাজে ব্যবহার করে থাকেন। ইউরোপের বিভিন্ন দেশে এ কয়েনটির বহু মূল্য রয়েছে।

শুধু তাই নয় বিশ্বাস অর্জনের জন্য কয়েনের চারপাশে কিছু চাল রেখে ম্যাজিক ট্রিকসও দেখায় চক্রটি। যেখানে চালগুলো চুম্বকের মতো কয়েনের সাথে আটকে থাকে। এমন ট্রিকস্‌ দেখে নিরিহ মানুষ সরল বিশ্বাসে কয়েনটির প্রতি আগ্রহ প্রকাশ করে এবং প্রতারিত হয়। আর এভাবেই প্রতারক চক্রটি প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ করে বিপুল পরিমাণ সম্পদের পাহাড় গড়ে তুলেছে।

এমন প্রতারণার শিকার এক ব্যক্তি মৌলভীবাজার জেলার রাজনগর থানায় একটি মামলা দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে সিআইডি অর্গানইজড ক্রাইমের একটি দল প্রতারক চক্রের মূল হোতাসহ ছয় জনকে গ্রেফতার করেছে।

এ মামলার তদন্তকালে সিআইডি জানতে পারে এ প্রতারক চক্র আবারও প্রতারনা করার জন্য সংঘবদ্ধ হচ্ছে। এবার তাদের টার্গেট ২ কোটি টাকা হাতানো। তারা তাদের প্রতারনার জাল বিছিয়ে ফেলেছে। আর সিআইডি ফাঁদ পাতে প্রতারকদের হাতেনাতে ধরার জন্য। অত্যাধুনিক প্রযুক্তি, সোর্স সহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে সিআইডি তাদের মিটিং পয়েন্ট একেবারে রিয়েলটাইমে সনাক্ত করে অভিযান চালিয়ে উক্ত ৬ আসামীকে গ্রেফতার করতে সক্ষম হয়। সে সময়ে তারা তাদের আসন্ন প্রতারণা নাটকে কে কোন ভুমিকায় অভিনয় করবে তা নিয়ে আলোচনা করছিল।

ছবিতে বামে থেকে রাজু মিয়া, শাহে আলম পাঠান, জাহিদ হাসান, সৈয়দ মোস্তাকীন আলী, শওকত আলী লিয়ন, ফজর আলী।

উক্ত প্রতারকদের ব্যাপারে আপনাদের কাছে যদি কোন তথ্য থাকে তা আমাদের জানাবার অনুরোধ করা হলো। পোষ্টটি শেয়ার করে সবাইকে এ ধরনের প্রতারক চক্রের হাত থেকে রক্ষা পেতে সহায়তা করুন।

দেখা হয়েছে: 1030
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪