|

সিধু-কানহু’র ১৬৩ তম দিবস পালিত

প্রকাশিতঃ ৮:৪২ অপরাহ্ন | জুলাই ০১, ২০১৮

সিধু-কানহু’র ১৬৩ তম দিবস পালিত

শামসুজ্জোহা বাবু,গোদাগাড়ী প্রতিনিধিঃ
সাঁন্তাল বিদ্রোহের মহান নেতা সিধু-কানহুর আত্মত্যাগ ও ১৬৩তম সাঁন্তাল ‘হুল’ বা বিদ্রোহ দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এই দিনে সাঁন্তাল-কৃষক-জনতা ব্রিটিশ শাসক ও তাদের এদেশীয় দালাল, মহাজন, জমিদার শ্রেনীর কবল থেকে স্বাধীনতা ও মুক্তির আকাঙ্খায় বিদ্রোহ ঘোষনা করেছিলেন।

তাদের এই সংগ্রামকে সিসিবিভিও-রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহ গভীরভাবে স্মরণ করে। প্রতিবারের ন্যায় এবছর গোগ্রাম ও দেওপাড়া ইউনিয়ন পরিষদে দিবসটি বিভিন্ন আনুষ্ঠিকতার মধ্যে দিয়ে উদযাপন করেন। দিবসটি পালনে সহযোগিতা করে সিসিবিভিও-রাজশাহী এবং ব্রেড ফর দি ওয়ার্ল্ড-জার্মানী।

এছাড়াও রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমীর উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমীতে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় সিসিবিভিও-রক্ষাগোলা সংগঠনসমূহ অংশগ্রহণ করেন।

ভিন্ন তিনটি র‌্যালিতে অতিথিসহ রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের বিভিন্ন জনজাতির ৫ শতাধিক নারী-পুরুষ তাদের নিজস্ব সংস্কৃতির পোশাক ও ফেস্টুনে সজ্জিত হয়ে অংশগ্রহণ করেন।

সিধু-কানহু’র ১৬৩ তম দিবস পালিত

গোলাই রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের মোড়ল ও সিসিবিভিও-এর নির্বাহী সদস্য শ্রী রঘুনাথ শিংয়ের সভাপতিত্বে দেওপাড়া ইউনিয়ন পরিষদের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দেওপাড়া ইউপি সদস্য কস্তান্তিনা হাঁসদা, আদিবাসী মুক্তিযোদ্ধা বিষ্ট হাসদা, সিসিবিভিওর প্রতিনিধি মাহাবুব জামান তপন ও জনাব শাহাবুদ্দিন শিহাব, রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেতা মোসেস মারান্ডি, রামপদ রাজোয়াড়, ধীরেণ মুরমু, নিরঞ্জন কুজুর, ঝর্ণা লাকড়া, সাবিনা খালকো, দুর্যধন খালকো, অভিলাল টপ্প্য প্রমূখ।

এছাড়া, প্রসেন এক্কার সভাপতিত্বে গোগ্রাম ইউনিয়ন পরিষদের আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোগ্রাম উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: মাজদার আলী, গোগ্রাম ইউনিয়ন পরিষদের সচিব মাজহারুল ইসলাম, সিসিবিভিওর প্রকল্প সমন্বয়কারী মো: নিরাবুল ইসলাম নিরব, রক্ষাগোলা স্থিতিশীল খাদ্য নিরাপত্তা প্রকল্পের তত্বাবধায়ক সুদক্ষণ টপ্প্য, রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেতা শ্রী গনেশ হাঁসদা, লক্ষীরানী লাকড়া, গোগ্রাম ইউপি সদস্য সুধীর টপ্প্য, গোদাগাড়ী হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার, বিমল তির্কী, শ্রীদেবী তিজ্ঞা, নিবারণ তির্কী ও জরিনা টপ্প্য।

বক্তাগণ বলেন,“মহান সান্তাল বিদ্রোহ ছিল ভারতবর্ষে বৃটিশ কোম্পানী শাসনের বিরুদ্ধে প্রথম সংগ্রাম যার স্লোগান ছিল ‘লড়ো না হয় মরো, ইংরেজ আমাদের মাটি ছাড়ো, আমার দেশ আমার শাসন’। বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীবান্ধব সরকার। ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর সমস্যাসমূহ ও নির্যাতন প্রতিরোধে সকলকে একতাবদ্ধভাবে কাজ করার জন্য আহ্বান জানান।”

এছাড়াও সিসিবিভিও-রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের বিভিন্ন জনজাতির অংশগ্রহণে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির উদ্যোগে র‌্যালিতে প্রায় ৮০০জন অংশগ্রহণ করেন। রক্ষাগোলা সংগঠনের তিনটি সাংস্কৃতিক দল সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

দেখা হয়েছে: 929
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪