|

সিরাজদিখানে পঞ্চায়েতে বিচারের রায়, রায়ের আপিলও পঞ্চায়েতে

প্রকাশিতঃ ১১:১৬ অপরাহ্ন | অগাস্ট ০১, ২০১৮

সিরাজদিখানে পঞ্চায়েতে বিচারের রায়, রায়ের আপিলও পঞ্চায়েতে

ফয়সাল হাওলাদার, সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের বালুচর গ্রামের পঞ্চায়েত কমিটি বরাবর লিখিত অভিযোগের প্রেক্ষিতে বিচারের মাধ্যমে পঞ্চায়েত কমিটি রায় দিয়ে থাকেন। বিচারের রায়েরও আপিল করার সুযোগ থাকে বলে ওই এলাকার একাধীক মানুষ জানিয়েছেন।

এমনিক বিচারকালে ম্যাজিষ্ট্রেট বা জজ হিসেবে দ্বায়ীত্ব পালন করেন পঞ্চায়েত কমিটির সভাপতি। তাদের এই বিচারের রায়কে আইন বহির্ভূত বলে দাবী করেন এলাকার সুশিল সমাজ। বাংলাদেশের আইন ব্যবস্থা অনুযায়ী বিচারের একমাত্র অধিকার রাখেন বিজ্ঞ আদালত। কিন্তু বিজ্ঞ আদালতের ন্যায়, বিচার করে যাচ্ছে উপজেলার বালুচর ইউনিয়নের পঞ্চায়েত কমিটি।

উপজেলার খাসমহল বালুরচর গ্রামের হাজী মোঃ ইসমাইল মাস্টার এর পুত্র মোঃ বেলায়েত হোসেন সাংবাদিকদের দারস্থ হয়ে প্রশ্ন তুলেছেন পঞ্চায়েত কমিটির এই আইন বহির্র্ভূত বিচারের অধিকার কতটুকু রয়েছে? তিনি মনে করেন এতে বিজ্ঞ আদালতের চরম অবমাননা করা হচ্ছে।

গত কয়েকদিন পূর্বে মোঃ বেলায়েত হোসেনকে ডেকে নিয়ে পঞ্চায়েত কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জাকির হোসেন ও কমিটির অন্যান্য লোকজন জোর পূর্বক ছয় লক্ষ টাকার চেকে স্বাক্ষর নেন এবং বিচারের জন্য চাপ প্রয়োগ করেন। তাই তিনি পঞ্চায়েত কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জাকির হোসেনের বিরুদ্ধে সিরাজদিখান থানায় একটি লিখিত অভিযোগ করেন। পরে তিনি মুন্সীগঞ্জ কোর্টে মোঃ জাকির হোসেনসহ ৫/৬ জনকে বিবাদী করে একটি সিআর মামলা দায়ের করেন।

উল্লেখ্য, মোঃ জাকির হোসেন তার ছেলেকে বিদেশে পাঠানোর জন্য মোঃ বেলায়েত হোসেনের সাথে আলাপ করলে বেলায়েত হোসেন এক আদম ব্যবসায়ীকে তার সাথে পরিচয় করিয়ে দেয়। ওই আদম ব্যবসায়ীর মাধ্যমে মোঃ জাকির হোসেনের ছেলেকে গত বছরের ১৬ই ডিসেম্বর সৌদি আরব পাঠায়।

জাকির হোসেনের ছেলে বর্তমানে সৌদি আরব ভাল নেই অভিযোগ তুলে বেলায়েত হোসেনকে দোষী করে তার কাছে তার ছেলের বিদেশে যাওয়ার টাকা ফেরৎ চায় এবং পঞ্চায়েত কমিটির সদস্যদের নিয়ে বেলায়েত হোসেনকে পঞ্চায়েত কমিটিতে ডেকে নিয়ে তার কাছ থেকে জোর পূর্বক ছয় লক্ষ টাকার চেকে স্বাক্ষর করিয়ে রাখে। পরে পঞ্চায়েত কমিটির মাধ্যমে জরিমানা করার জন্য চাপ প্রয়োগ করে।

সরেজমিনে গিয়ে জানা যায়, বালুচর চৌরাস্তা নামক স্থানে বিভিন্ন চায়ের দোকানে পঞ্চায়েত কমিটির কার্যকলাপ সংক্রান্তে জানতে চাইলে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পঞ্চায়েত কমিটি গঠন করার পর পরই তারা সন্ত্রাসী কার্যকলাপ চালানো শুরু করেছে। কিছুদিন পূর্বে সিরাজদিখান উপজেলা আনসার কমান্ডার মোঃ নাসির উদ্দিনকে কয়েক দফা মারধর করেছে ওই পঞ্চায়েত কমিটির লোকজন। মারধরের বিষয়ে তাদের কাছে জানতে চাইলে তারা বলেন, মোঃ নাছির উদ্দিন মাদক বিক্রিতে বাধা দেওয়ায় তাকে মারধর করা হয়েছে। ওই পঞ্চায়েত কমিটিতে মাদক বিক্রেতাও রয়েছে। এ বিষয়ে মোঃ নাছির উদ্দিন সিরাজদিখান থানায় পঞ্চায়েত কমিটির সদস্যদের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করেন।

পঞ্চায়েত কমিটির সদস্য মোঃ মোসলেমকে মুঠোফোনে পঞ্চায়েত কমিটির বিচার ও আপিলের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমাদের গ্রামে গ্রাম্য আদালত তৈরি করা হয়েছে। সেখানে ম্যাজিষ্ট্রেট বা জজ হিসেবে দ্বায়ীত্ব পালন করেন পঞ্চায়েত কমিটির সভাপতি রফিকুল ইসলাম বাবুল।

তিনি আরো জানান, মোঃ বেলায়েত হোসেনের ছয় লক্ষ টাকার বিষয় রফা করার রায় দিয়েছেন পঞ্চায়েত কমিটির সভাপতি। পঞ্চায়েত কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জাকির হোসেন ও মোঃ বেলায়েত হোসেনের সাথে কোন টাকা পয়সার লেনদেন ছিলনা। তার ছেলেকে বিদেশে পাঠানোর সহযোগীতা করার কারণে এবং তার ছেলে বিদেশে ভাল নেই অভিযোগ তুলে তাকে জরিমানা করা হয়েছে।

পঞ্চায়েত কমিটির সভাপতি রফিকুল ইসলাম বাবুল জানান, আমরা গ্রামের বিচার সালিশ করে থাকি পঞ্চায়েত কমিরি মাধ্যমে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গদের সাথে নিয়ে। আমাদের এই পঞ্চায়েত কমিটিতে কোন আইন বহির্ভূত কাজ করা হয় না।

দেখা হয়েছে: 659
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪