|

সুষ্ঠু ভাবে সমাপ্ত ইবির প্রথম দিনের ভর্তি পরীক্ষা

প্রকাশিতঃ ১১:৩৩ অপরাহ্ন | নভেম্বর ০৪, ২০১৮

ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ ও ‘বি’ ইউনিটের (ধর্মতত্ব এবং মানবিক ও সমাজ বিজ্ঞান’ এবং ‘আইন ও শরিয়াহ’ অনুষদ) বিষয়ক ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।

আজ রবিবার সকাল সাড়ে নয়টা থেকে শুরু হয়ে বিকাল পাঁচটা পর্যন্ত মোট চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আজকের পরীক্ষায় ‘এ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে ১ হাজার নয়শত ছিয়ানব্বই জন শিক্ষার্থী আবেদন করেছিলেন।অপরদিকে ‘বি’ ইউনিটে তিনটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ‘বি’ ইউনিটের ১০৫০টি আসনের বিপরীতে একুশ হাজার ছয়শত সত্তর জন শিক্ষার্থী আবেদন করেছে।

আজকের পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৯৫ শতাংশ। কোনো প্রকার সমস্যা ছাড়াই সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হয়েছে। সোমবার সকাল সাড়ে নয়টা থেকে চার শিফটে ‘সি’ এবং ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে আটচল্লিশ হাজার সাতশত উনিশ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বে ২২ জন। এর মধ্যে ২২শ ৭৫ জন শিক্ষার্থী বিভিন্ন অনুষদে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে নিরাপত্তার চাদরে মুড়ে দেয়া হয়েছে পুরো ক্যাম্পাস,অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে,সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হয়েছে গোটা ক্যাম্পাস,প্রোক্টরিয়াল বডি আইন শৃংঙ্খলা বাহিনী বিএনসিসি রোভার স্কাউট সদস্যরা আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সর্বোক্ষন কাজ করে যাচ্ছেন।

এছাড়া ভর্তি জালিয়াতি,প্রক্সি ও প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং বাহিরে যোগাযোগ করা যায় এমন যে কোনো ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন । যে কোনো অনিয়মের তাৎক্ষনিক বিচারের জন্য রয়েছে ভ্রাম্যমাণ আদালত।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সার্বিক বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, শতভাগ নিরাপত্তার মধ্যদিয়ে আমাদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আমরা নিশ্চিত করতে চেয়েছি আমাদের আসন সংখ্যা অনুযায়ী সর্বোচ্চ মেধাবীদের ভর্তি করানো হবে। আগামীকালকের পরীক্ষার মধ্যদিয়ে আমাদের ভর্তি পরীক্ষা শেষ হবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোনো ধরনের সমস্যা হয়নি। পরবর্তী পরীক্ষাগুলোও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

দেখা হয়েছে: 558
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪