|

এমপিওভূক্ত শিক্ষকদের স্বপ্নভাঙ্গা চোখের জল

প্রকাশিতঃ ৪:৫৬ অপরাহ্ন | এপ্রিল ১০, ২০১৮

Nil Mojumdar-নীলকন্ঠ আইচ মজুমদার

বলা হয় শিক্ষাই জাতির মেরুদন্ড। তাহলে এই মেরুদন্ডকে সোজা রাখার জন্য সবচেয়ে বড় ভূমিকা শিক্ষকদের এটা অস্বীকার করার কোন সুযোগ নেই। দেশের শিক্ষা ব্যবস্থার বেশির ভাগই বেসরকারি শিক্ষা। বর্তমান সময়ে শিক্ষা ব্যবস্থার সবচেয়ে আলোচিত বিষয় হলো এমপিওভূক্ত শিক্ষকদের যুক্তিপূর্ণ দাবী জাতীয়করণ।

কিন্তু প্রধানমন্ত্রীর পর্যায়ক্রমিক আশ্বাসে শিক্ষকদের মাঝে কিছুটা আশার সঞ্চার হলেও ৫% প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতা পাবার ক্ষেত্রে তৈরি হয়েছে হতাশা। শিক্ষক সমাজের যুক্তিপূর্ণ দাবী হলো জাতীয়করণের পূর্ব পর্যন্ত ৫% প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতা চালু করা হউক।

একটু লক্ষ্য করলেই দেখা যায় ২১ ফেব্রুয়ারী, ৭মার্চ, ২৬ মার্চ, ১৪ এপ্রিল, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বরের মতো জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলো শিক্ষা প্রতিষ্ঠানেই সবচেয়ে গুরুত্ব সহকারে পালনকরা হয় আর অন্যান্য প্রতিষ্ঠান বেশির ভাগই সমন্বিতভাবে পালন করে থাকে কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানগুলো পালন করে স্বতন্ত্রভাবে। সবচেয়ে কষ্টের বিষয় শিক্ষকদের মনের মাঝে এটাই যে পহেলা বৈশাখ পালনকরার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশ দেওয়া হয় কিন্তু যারা নির্দেশ দিচ্ছে তারা হচ্ছে অনুষ্ঠানের অতিথি এবং সুযোগ সুবিধাভোগী।

অন্যপক্ষে যারা পরিশ্রম করে প্রতিষ্ঠান খোলা রেখে অনুষ্ঠান পালন করছে তারা হচ্ছে সুবিধা বঞ্চিত দর্শক। এ কেমন অন্যায় ? যে অন্যায়ে স্বপ্নভঙ্গ হচ্ছে এমপিওভূক্ত শিক্ষদের লালিত স্বপ্ন। সকল শিক্ষকরাই আশা করেছিলেন এবার হয়তো বৈশাখি ভাতা পাবেন মাসের বেতনের সাথে কিন্তু এ আশায় গুড়েবালি। স্বাধীনতার দীর্ঘসময় পরও দেশের বেশিরভাগ শিক্ষা ব্যবস্থাই বেসরকারি। আর সুযোগ সুবিধা কম থাকার কারনে মেধাবীরা এ পেশায় আসতে চাচ্ছে না। তাই সঙ্গত কারনেই প্রশ্নজাগে মেধাবী শিক্ষক ছাড়া কি মেধাবী জাতি গঠন সম্ভব?

 

নীলকন্ঠ আইচ মজুমদার

প্রভাষক ও সংবাদকর্মী

দেখা হয়েছে: 620
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪