|

হলুদ চাষে ঝুঁকছেন পলাশবাড়ীর চাষীরা

প্রকাশিতঃ ৯:৫২ অপরাহ্ন | নভেম্বর ১৩, ২০১৮

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ

গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার মাটি রবি ফসলের জন্য উৎকৃষ্ট মাটি। এ উপজেলার মাটি সাধারণত উঁচু বেলে দোআঁশ মাটি। উপজেলার কৃষকরা হলুদ চাষ করে লাভের মুখ দেখছেন। হলুদ চাষে অল্প খরচে বলা যায় বিনা সেচে আবাদ হয়ে থাকে।

এক বিঘা জমিতে ১০ হাজার টাকা খরচ করে ৫০ থেকে ৬০ টাকার হলুদ বিক্রয় করতে পারে। এখানকার হলুদের আকর্ষণীয় রং, গুনে মাণে ভালো। স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে এখানকার হলুদ চলে যায়।

পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের হলুদ চাষী শামীম আলী, হষরত আলী, মোঃ আনোয়ার বলেন, আমরা আমাদের যে জমিতে হলুদ চাষ করেছি সে জমিতে ধান চাষ করে হলুদের মতো টাকা আয় করতে পারতাম না। হলুদ চাষ করে আমরা অনেক লাভবান হয়েছি। আশা করছি আগামী বছরে আরো হলুদের চাষ বাড়াবো।

একই উপজেলার মহদীপুর ইউনিয়নের হলুদ চাষী পরিতোষ নাথ, সুধীর চন্দ্র রায় হলুদ চাষে তাদের উন্নতির কথা বলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আজিজুল ইসলাম বলেন, এ বছর পলাশবাড়ী উপজেলায় ২৩০ হেক্টর জমিতে হলুদ ছাষ হয়েছে। কৃষি বিভাগ হলুদ চাষিদের সব রকম কৃষি পরামর্শ দিয়ে আসছে। আবহাওয়া ভালো থাকায় হলুদের ফলন ভালো হয়েছে এবং কৃষক হলুদ চাষে লাভবান হবে।

Aporadh Barta Add

দেখা হয়েছে: 687
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪