|

হাইমচরে ৬দিন ব্যাপী ৬ষ্ঠ জাতীয় কমডেকার সমাপ্তি

প্রকাশিতঃ ৫:৩১ অপরাহ্ন | এপ্রিল ০৭, ২০১৮

হাইমচরে-কমডেকা-The 6-day national program concludes in 6 days

মাসুদ হোসেনঃ

চাঁদপুরের হাইমচরে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে ০৬ দিনব্যাপি অনুষ্ঠিত কমডেকা সমাপ্তি ঘোষণা করেন প্রধান অতিথি দীপু মনি। গত ০১ এপ্রিল ২০১৮ সকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমডেকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সারা দেশ থেকে আগত প্রায় ৭ হাজার স্কাউট, রোভার স্কাউট ও স্কাউট লিডার তাদের অভিজ্ঞতার ভান্ডার সমৃদ্ধ করে অংশগ্রহণকারীরা শুক্রবার সকাল থেকে নিজ নিজ ঘরে ফিরে যেতে শুরু করেছে। এই ৬ দিনে অংশগ্রহণকারীরা নতুন করে বন্ধুত্ব গড়ে তুলেছে, পুরোনো বন্ধুদের সাথে ঘটেছে মধুর মিলন। সবার মনে বাজছে বিদায়ের সুর। যাবার বেলায় নিয়ে যাচ্ছে কর্ম উদ্দীপনা, প্রশিক্ষণ এবং আগামী দিনে সমাজকে এগিয়ে নেয়ার মন্ত্র।

অংশগ্রহণকারী স্কাউট ও রোভার ছেলে-মেয়েরা গত ৬ দিনে চরভাঙ্গা হাইমচর উপজেলার লামছড়ি, বিষ্ণুপুর, মজমপুর, ছোট লক্ষীপুর, চরভাঙ্গা, মধ্য চরভাঙ্গা ও সাধু মাস্টারের মোড়, উত্তর চরভাঙ্গা, পূর্ব চরভাঙ্গা, দুর্গাপুর, চর ভৈরবী, মধ্য চরভাঙ্গা ও কৃষ্ণপুর গ্রামসহ আশপাশের এলাকায় সমাজ সেবা ও সমাজ উন্নয়নের ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। সমাজ সেবা কাজের মধ্যে ছিল বিনামূল্যে টিউবওয়েল স্থাপন, শষ্য বীজ বিতরণ, বৃক্ষরোপণ, গাছের চারা বিতরণ, সাবান বিতরণ, হাতধোয়ার চর্চা, সড়ক মেরামত, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণি সম্পদের জন্য ফ্রি চিকিৎসা ক্যাম্প পরিচালনা করেছে।

তাছাড়া বজ্রপাত, ভূমিকম্প, ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে জানমাল রক্ষার উপায়, শিশু শিক্ষার গুরুত্ব, বাল্য বিবাহের কুফল, জৈব সার তৈরি, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। তাছাড়া, ঘরে ঘরে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, প্রাণী সম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন হওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। এ সময়ে সংশ্লিষ্ট বিষয়ে লিফলেটও বিতরণ করা হয়। এসব কর্মসূচি সহজভাবে গ্রামবাসীদের বোঝাতে গিয়ে রাজশাহী অঞ্চলের ঐতিহ্যবাহী গম্ভীরা গানের আসর বসে। রাজশাহী অঞ্চলের বিখ্যাত ‘একাদশ বাউল’ গম্ভীরা গান পরিবেশন করেন।

এই ভিলেজে ৬৭টি স্টল বসে। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের স্টলে পুস্তিকা, লিফলেট, ব্রুশিউর, ফেস্টুনের মাধ্যমে নিজ নিজ দপ্তরের কর্মকান্ড তুলে ধরে। তাছাড়া জিডিভি ভিলেজে স্থাপিত বাঙ্গালির ঐতিহ্য নাগরদোলা, বায়োসস্কোপ, মঞ্চে পরিবেশিত গান, যাঁদু প্রদর্শন ও আলোচনার মাধ্যমে সমাজের মানুষকে বজ্রপাত, ভূমিকম্প, ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে জানমাল রক্ষার উপায়, শিশু শিক্ষার গুরুত্ব, বাল্য বিবাহের কুফল, জৈব সার তৈরি, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, স্বাস্থ্য রক্ষা, শিক্ষা, শিশু স্বাস্থ্য, প্রাণী সম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন করার প্রয়াস নেয়া হয়। জিডিবি ভিলেজের মাধ্যমে অংশগ্রহণকারী স্কাউট ছাড়াও চাঁদুপুর হাইমচর এলাকার সাধারণ মানুষও এই সব প্রতিষ্ঠান ও স্কাউটদের কর্মকান্ড সম্পর্কে ধারণা লাভ করে।

পাশাপাশি স্কাউট ক্যাম্পের নিয়মিত কর্মসূচি অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজ, টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রীজ, এ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিল আকর্ষণীয় ও অংশগ্রহণকারীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে। তাছাড়া শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করে। একই সাথে আগুন নেভানো, অগ্নিকান্ড ও দুর্যোগে বিপন্ন মানুষকে উদ্ধারে নানা কলা-কৌশল হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

কমডেকা শুরু হওয়ার আগেই যখন কমডেকার সকল স্থাপনাসহ সাজ সজ্জা নির্মাণ শেষ করে কমডেকা উদ্বোধনীর অপেক্ষায় ছিল তখনি ৩০ শে মার্চ বিকেলে এক আকষ্মিক ঝড়বৃষ্টিতে সবকিছু লন্ড-ভন্ড হয়ে যায়। বসবাসের তাঁবু, অনুষ্ঠানাদির প্যান্ডেল, স্যানিটারী লেট্রিন, পানির লাইন, ডাইনিং রুম, মেডিক্যাল ক্যাম্প, গ্লোবাল ডেভেলপমেন্ট ভিলেজসমূহসহ সকল স্থাপনাই ভেঙ্গে পড়ে। কমডেকায় অংশগ্রহণকারী স্কাউট, রোভার ও স্কাউট লিডারদের দৃঢ় মনোবল, কর্মস্পৃহায় মাত্র একদিনের সম্মিলিত প্রয়াসে কমডেকা প্রাঙ্গণ প্রায় পূর্বের অবস্থানে ফিরে যায়। ঝড়বৃষ্টির মাত্র কয়েক ঘন্টা পর ০১ এপ্রিল সকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা পুন:নির্মিত কমডেকা প্রাঙ্গণে উপস্থিত হয়ে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

এদিকে কমডেকার পঞ্চম দিন ০৫ এপ্রিল ২০১৮ (বৃহস্পতিবার) হাইমচর উপজেলার উত্তর চরভাঙ্গা, পূর্ব চরভাঙ্গা, কৃষ্ণপুর ও দুর্গাপুর এই ০৪টি গ্রামে রাস্তা মেরামত, বৃক্ষরোপণ, বিনামূল্যে বীজ বিতরণ, সাবান বিতরণ, হাতধোয়ার চর্চা, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণী সম্পদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। একই সাথে ভূমিকম্প ও বজ্রপাতে করণীয় জৈব সার, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়। কমডেকায় অংশগ্রহণকারীদের সেবা কার্যক্রমে প্রতিদিন প্রায় ১,২০০ (এক হাজার দুইশত) পরিবার প্রত্যখ্যভাবে উপকৃত হচ্ছেন। প্রায় ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

তাছাড়া, মধ্য চরভাঙ্গা ও কৃষ্ণপুর গ্রামের ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, শিক্ষা, প্রাণী সম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন হওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। এ সময়ে সংশ্লিষ্ট বিষয়ে লিফলেটও বিতরণ করা হয়। পরে নীলকমল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে রাজশাহী অঞ্চলের ঐতিহ্যবাহী গম্ভীরা গানের আসর বসে। রাজশাহী অঞ্চলের বিখ্যাত ‘একাদশ বাউল’ গম্ভীরা গান পরিবেশন করেন। প্রায় ১২০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা সমাজ সচেতনতামূলক দিব্যাপি একর্মসূচিতে অংশগ্রহণ করেন।

১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজে দলগতভাবে অংশগ্রহণ করে। চতুর্থ দিনের কর্মসূচির মধ্যে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইভেন্ট ছিল অবস্ট্যাকল। এই ইভেন্টে টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রীজ, এ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিল আকর্ষণীয় ও অংশগ্রহণকারীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে। তাছাড়া শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করে।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার শামছুন্নাহার পিপিএম, হাইমচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুদুর রহমান, হাইমচর থানা অফিসার ইনচার্জ রনোজিত রায়।

দেখা হয়েছে: 416
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪