|

গৌরীপুরের রাজনীতিতে কি ছিলেন ক্যাপ্টেন মুজিব, হিরো না ভিলেন?

প্রকাশিতঃ ১১:১৮ অপরাহ্ন | মে ০১, ২০১৮

হিরো-না-ভিলেন-In the politics of Gauripur Captain Mujib, hero and villain

আরিফ আহমেদ, গৌরীপুরঃ
স্বাধীনতার পূর্বে বা পরবর্তী সময়ে সংসদীয় আসন ময়মনসিংহ ৩, গৌরীপুরে যতোজন এমপি বা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তমধ্যে সবচেয়ে দীর্ঘ সময় নিজ ক্ষমতা ও রাজনীতি অঙ্গনে নিজের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছিলেন সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মরহুম ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি আমৃত্যু ছিলেন গৌরীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং পর পর তিনবার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। অপর দিকে আজো সবচেয়ে বেশি আলোচিত ও সমালোচিত ব্যাক্তিও তিনি। কারণ, প্রথম দিকে তিনি যেমন ছিলেন বন্ধু সুলভ, পরোপকারী ও সাধারণ মানুষের নেতা তেমনি শেষ ভাগে নিজ ক্ষমতা ও অবস্থান ধরে রাখতে হয়ে উঠেছিলেন গৌরীপুরের আতংক। একদিন যার ভয়ে সন্ত্র্যাসী-চাঁদাবাজরা গৌরীপুর ছেড়ে পালিয়েছিলো শেষ সময়ে এসে সেই কলঙ্খেই কলঙ্খিত হলেন তিনি।

ক্যাপ্টেন মুজিব জীবদ্দশায় সফল থাকলেও মৃত্যুর সাথে সাথে বিলিন হয়ে যায় সকল কর্মের স্বীকৃতি। মানুষের কল্যাণে করে যাওয়া কাজগুলোও হারিয়ে যায় তার শেষাংশের বির্তকিত কাজের আড়ালে। যাদেরকে তিনি হাত ধরে পথ থেকে অট্রালিকার বাসিন্দা বানিয়েছেন তারাও চরম অকৃজ্ঞতার পরিচয় দিয়ে স্রোতের অনুকূলে গা-ভাসিয়ে দিলেন। নিজ দল ক্ষমতায় থাকার পরও ক্যাপ্টেন মুজিবের অসমাপ্ত কাজের দায়ভার নেয়নি কেউ। অবহেলায় পড়ে আছে তার স্বপ্নের বঙ্গবন্ধু চত্বর ও কলতাপাড়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধুর ভাস্কর্য। দলীয় মিটিং, মিছিল বা সমাবেশে দুই একজন নেতা বাদে তার নামও কেউ উচ্চারণ করে না মুখে! তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

অবশ্য তার যথেষ্ট কারণও আছে, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এর সাথে অপ্রীতিকর ঘটনা, এইটটি বাহিনী গঠণ, জোড় পূর্বক শিক্ষক সমিতির কার্যালয় দখল, ভিন্ন মতের নেতাকর্মীদের ধরে এনে পিঠানো বা মাথা ন্যাড়া করে দেওয়া, যে সেবালয় একসময় ব্যবহৃত হতো মানুষের জীবন বাঁচাতে, তা হয়ে গেলো নির্যাতনের টর্চার সেল! হামলা-মামলাসহ নানান বির্তকিত কাজ তাকে ইতিহাসের পাতায় কলংখিত করে রেখেছে।

হিরো-না-ভিলেন-In the politics of Gauripur Captain Mujib, hero and villain

তবে প্রশ্ন হচ্ছে, যে মানুষটা রাস্তায় চলার সময় হাত উপরে উঠিয়ে রাখতো মানুষকে আগে সালাম দেওয়ার জন্য, সেই লোকটা হঠাৎ এতোটা বদলে গেলো, তা কি কেবল তার নিজের দোষে? এ দায় কি আর কারো নেই! স্বাভাবিক ভাবেই তখন প্রশ্ন জাগে গৌরীপুরের রাজনীতিতে প্রকৃত পক্ষেই কি ছিলেন ক্যাপ্টেন মুজিব, হিরো না ভিলেন?

২রা মে তার ২য় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ক্যাপ্টেন মুজিব সম্পর্কে নানান প্রশ্নের উত্তর খুঁজতে কথা বলেছি তার দীর্ঘ দিনের কয়েকজন রাজনৈতিক সহযোদ্ধা, আলোচক কিংবা সমালোচক ও একজন সাংবাদিকের সাথে, যিনি রাজনীতির মাঠে শুরু থেকে শেষ পর্যন্ত গৌরীপুরের মাটিতে ক্যাপ্টেন মুজিবকে কাছে থেকে দেখেছেন।

ক্যাপ্টেন মুজিবকে এক কথায় মূল্যায়ন করা দু:সাধ্য। বিশেষ করে তার রাজনীতির প্রথম সময়ের নীতি আদর্শের সাথে শেষ দিকের কাজের তুলনা করলে রাত-দিনের মতোই ফারাক। ১৯৯৩ সালে তৎকালীন উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. এমএ সোবহানের হাত ধরে জোট সরকারের আমলে উপ-নির্বাচনে সাবেক এমপি মরহুম নজরুল ইসলামের স্ত্রী রওশন আরা নজরুলের পক্ষে প্রচারণার কাজের মাধ্যমে গৌরীপুরের রাজনীতিতে সরাসরি যুক্ত হন ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির। এর পূর্বেও তিনি নানান ভাবে আওয়ামীলীগের নেতৃবৃন্দকে সহযোগিতা করতেন।

১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার তিনি প্রতিদ্বন্দ্বীতা করেন ও পরাজিত হন। তারপর ২০০১ সালে তিনি ময়মনসিংহ ৩, গৌরীপুর আসনে সাংসদ নির্বাচিত হন। টানা তিন বার বিজয়ী হয়ে সংসদ সদস্য থাকা অবস্থায় ২০১৬ সালে ২রা মে মৃত্যু বরণ করেন তিনি। ২০০৩ সালে এক সম্মেলনের মাধ্যমে তিনি গৌরীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন, আমৃত্যু তিনি এ পদে অসীন ছিলেন। দীর্ঘ এ রাজনৈতিক জীবনের বেশির ভাগ সময় সুখে-দু:খে তিনি গৌরীপুরের সাধারণ মানুষের পাশে থেকেছেন। ঘুরে বেরিয়েছেন মানুষের দোয়ার থেকে দুয়ারে।

এ ব্যাপারে প্রথম আলোর তৎকালীন গৌরীপুর প্রতিনিধি সাংবাদিক সুপ্রিয় ধর বাচ্চু বলেন- ক্যাপ্টেন মুজিব ছিলেন সাধারণ মানুষের নেতা, সাধারণ মানুষের সকল কাজেই সক্রিয় ভাবে অংশ গ্রহণ করতেন তিনি। ক্যাপ্টেন মুজিব একমাত্র নেতা যিনি গৌরীপুরের প্রতিটি গ্রাম ও মহল্লায় গিয়েছেন। তিনি কখনো দাওয়াতের অপেক্ষায় থাকতেন না, যেকোন অনুষ্ঠানের খবর পেলেই চলে যেতেন। ৯০ দশকে তিনি যখন রাজনীতে আসেন তখন তার মধ্যে মানবিক গুণাবলী ও রাজনৈতিক দূরদর্শীতার পরিচয় পাওয়া যায়। তিনি দীর্ঘদিন অসংখ্য দরিদ্র মানুষকে সহযোগিতা করেছেন। যে কারণে দলমত নির্বিশেষে সকল মানুষ তাকে আপন করে নিয়েছিলো। কিন্ত প্রতিমন্ত্রী হওয়ার পর পাল্টে যায় সব।

স্বার্থান্বেষী কিছু লোক তার কাছে ভিড়ে সাধারণ মানুষের কাছ থেকে দুরে রাখে ক্যাপ্টেন মুজিবকে। এই স্বার্থন্বেষী মহল কুপরামর্শ দিয়ে তাকে দিয়ে এমন কিছু বিতর্কিত কাজ করিয়েছে, যে কারণে তার ভালো কাজগুলো আজ সমালোচনার আড়ালে চাপা পড়ে গেছে। কিন্তু তারা কারা? না, তারা বাইরের কেউ নয়, গৌরীপুরের আওয়ামী রাজনীতির সাথেই আষ্টেপৃষ্টে মিশে আছে তারা। যখন যার হাতে ক্ষমতার দন্ড তখন তারা তার লোক হয়ে যায়!

তিনি আরো আশংকা প্রকাশ করেন, বর্তমান এমপি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ একজন ক্লিন ইমেজের ব্যাক্তি, এখন সেই স্বার্থান্বেষী মহলটার একটা বড় অংশ তার পাশে ও অন্য ছোট্র একটি অংশ মোর্শেদুজ্জামান সেলিমের পাশে বিচরণের চেষ্টা করছে। হয়তো নিজেদের স্বার্থে তারা তাদের বিতর্কিত করতেও পিছ পা হবে না। তিনি আরো যোগ করেন- এই স্বার্থান্বেষী মহলটা সম্পর্কে উপ-নির্বাচনের মনোনয়নের সময় আমি ঢাকায় এক হোটেলে নাজিম উদ্দিন সাহেবকে সতর্ক করেছিলাম, তিনি কতোটুকু মনে রেখেছেন- তা হয়তো সময়েই বলে দিবে।

ক্যাপ্টেন মুজিবের শেষ সময়ের আরেক সহচর শিল্পী এম এ মাসুদ। যিনি ক্যাপ্টেন মুজিবের একান্ত ইচ্ছায় কলতাপাড়ায় গড়ে তুলেছেন বঙ্গবন্ধুর দ্বিতীয় সুউচ্চ ভাস্কর্য। এছাড়াও বঙ্গবন্ধু চত্বরে সাতজন বীর শ্রেষ্ঠ, বঙ্গবন্ধুর পরিবার ও বঙ্গবন্ধুর আদর্শের স্থানীয় মরহুম আওয়ামী নেতৃবৃন্দের ভাষ্কর্য নির্মাণ করেছেন তিনি। তার সাথে কথা বলে জানা যায়- ক্যাপ্টেন মুজিবের শেষ সময়ে সারাক্ষণ ধ্যানজ্ঞানই ছিলো বঙ্গবন্ধু। তার মাঝে সারাক্ষণ কাজ করতো কিভাবে বঙ্গবন্ধুকে পরবর্তী প্রজন্মের কাছে তোলে ধরা যায় আর নিজ কর্মের মাধ্যমে কিভাবে পরবর্তী প্রজন্মের কাছে অমর হওয়া যায়।

যে কারণে দেশ বরেণ্য শিল্পী মৃণাল হকের তত্বাবধানে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার পিতলের ভাস্কর্য নির্মাণ, কলতাপাড়ায় সেবালয়ের (বর্তমানে মা-শাশুড়ী বৃদ্ধাশ্রম) সামনে বঙ্গবন্ধুর দেশের সর্ববৃহৎ ভাস্কর্য নির্মাণ, ছাত্রছাত্রীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ, গৌরীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যায় উন্নীত করণ, মা ও শিশু হাসপাতাল নির্মাণ, এছাড়াও রাস্তা-ঘাটের ব্যাপক উন্নয়ন ও সম্প্রসারণ করেছেন তিনি। এসব কাজ করতে গিয়ে তিনি ময়মনসিংহ শহরে ১৩ কোটি টাকার পারিবারিক সম্পদ বিক্রি করেছেন। প্রতিদিনেই ভোরে উঠে চলে আসতেন গৌরীপুর, অবস্থান করতেন গভীর রাত পর্যন্ত। অনেকের ধারণা প্রতিমন্ত্রী থাকাবস্থায় ব্রেইন স্টোকের পর তিনি অনেকটাই বিস্মৃতি হয়ে গিয়েছিলেন। সব কিছু দ্রুত ভুলে যেতেন। আর এ সুযোগটাই কাজে লাগিয়েছে কিছু স্বার্থান্বেষী।

হিরো-না-ভিলেন-In the politics of Gauripur Captain Mujib, hero and villain

তাছাড়া আরো জানা যায়- ক্যাপ্টেন মুজিবের সকল অর্থনৈতিক লেনদেন পরিচালিত হতো অন্য তিনটি একাউন্টের মাধ্যমে, তারা কারা তা আজো প্রকাশ্যে আসেনি। যে কারণে মৃত্যুর পর ক্যাপ্টেন মুজিবের একাউন্টে কোন টাকা পাওয়া যায়নি। বেশ কয়েকজন আওয়ামীলীগ নেতা দাবী করেন- ১০ লাখ টাকা সেলামী আসলে ১ থেকে ২ লাখ টাকা পেয়েছেন তিনি, বাকীটা সেই স্বার্থন্বেষী মহলের মাঝে ভাগবাটোয়ারা হয়েছে। আজ তারা কোটি কোটি টাকার মালিক কিন্তু দূর্নামের ভাগ পুরোটাই জুটেছে ক্যাপ্টেন মুজিবের কপালে।

তাহলে কী ঘটেছিলো ক্যাপ্টেন মুজিবের ভাগ্যে? সুবিধাভোগীরাই কী গৌরীপুরে ক্যাপ্টেন মুজিবকে হিরো থেকে বানিয়েছিলো ভিলেন?

দেখা হয়েছে: 1113
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪