|

১৮৫ কি.মি সাঁতরিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন ক্ষিতীন্দ্র

প্রকাশিতঃ ৫:২৭ অপরাহ্ন | সেপ্টেম্বর ০৬, ২০১৮

১৮৫ কি.মি সাঁতরিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন ক্ষিতীন্দ্র

শহীদুল ইসলাম, (নেত্রকোণা) প্রতিনিধিঃ

৬৭ বছর বয়সের একজন মানুষ যখন জীবন থেকে নিজেকে গুটিয়ে নেন, ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য তখন টকবগে তরুন। ১৯৭৬ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয়ে জগন্নাথ হলের পুকুরে ১০৮ ঘন্টা ৫ মিনিট সাঁতার প্রদর্শন করে গড়েন রেকর্ড।

১৯৮০ সালে মাত্র ১২ ঘন্টা ২৮ মিনিট মুর্শিদাবাদে ভাগীরথী নদীর জঙ্গিপুর ঘাট থেকে গোদাবরীঘাট পর্যন্ত ৭৪ কিলোমিটার নদী পথ পারি দেন। ২০১৭ সালে সাঁতারে নেমে ১৪৬ কিলোমিটার নদী পথ বিরামহীন ভাবে পারি দেন তিনি এতে সময় নেন ৪৪ ঘন্টা।

এ ছাড়া বিভিন্ন সময়ে দুরপাল্লার সাঁতারে জাতীয় ও সম্মাননা পুরুষ্কার পান, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান গণবভনে তাকে রূপার নৌকা উপহার দেন। গত ৩ সেপ্টেম্বর শেরপুরের নালিতাবাড়ী পৌরসভা ও মদন উপজেলার নাগরিক কমিটির যৌথ উদ্যোগে (ভোগাই নদীর ব্রীজ হতে) সকাল ৭.০২ মিনিটে দূরপাল্লাহর সাঁতার শুরু করেন ভোগাই, কংস ও মগড়া নদী হয়ে টানা ৬১ ঘন্টায় ১৮৫ কিলোমিটার পথ সাঁতার কাটার পর বুধবার রাত ৮.০০ ঘটিকায় নেত্রকোণার মদন উপজেলার দেওয়ান বাজার ঘাটে পৌঁছান।

এ খবরে দুপুর থেকেই হাজার হাজার নারী পুরুষ নদীর ঘাটে অপেক্ষা করতে থাকে। তাকে দেখে উল্লাসে মেতে উঠেন দর্শক জনতা।

১৮৫ কি.মি সাঁতরিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন ক্ষিতীন্দ্র

সেখানে কর্মরত চিকিৎসক ডাঃ ফজলুল বারী ইভান, জানান দীর্ঘ সময় পানিতে থাকায় শারীরিক ভাবে অনেকটা অসুস্থ হয়ে পড়েছেন তাই থাকে সাথে সাথে স্থানীয় হযরত সুমাইয়া (রাঃ) হেলথ কেয়ার সেন্টারে ভর্তি করে স্যালাইন দিয়ে রাখা হয়।

এ ব্যাপারে মদন উপজেলা নাগরিক কমিটির সভাপতি ও সাবেক পৌর মেয়র দেওয়ান মোদাচ্ছের হোসেন শফিক বলেন, গুগুল ম্যাপ ডাটায় দূরত্ব নির্ণয় করে এবং ক্ষিতীন্দ্র চন্দ্রের বয়স বিবেচনা করে এই সাঁতারু বিশ্ব রেকর্ড হিসাবে গণ্য হবে।

মদন উপজেলা নির্বাহী অফিসার ওয়ালীউল হাসান বলেন, প্রখ্যাত সাঁতারু বীর মুক্তিযোদ্ধা বাবু ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য ১৮৫ কিলোমিটার সাঁতার প্রদর্শনের মধ্য দিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন। গ্রিনিজ বুকে নাম লেখাবেন বলে তিনি আশা করেন।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক, মোঃ আরিফুল ইসলাম বলেন, ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য আমাদের দেশের গর্ব। জেলা প্রশাসনের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে। এই মুক্তিযোদ্ধা সাঁতারু ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য কে গ্রিনিজ বুকে নাম লেখানোর জন্য সর্বচ্চো সহযোগীতা করা হবে।

দেখা হয়েছে: 493
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪