|

৮ ডিসেম্বর বরিশাল হানাদার মুক্ত দিবস পালন

প্রকাশিতঃ ৮:৫৮ অপরাহ্ন | ডিসেম্বর ০৮, ২০১৮

খোকন হাওলাদার, বরিশালঃ

‘জয় বাংলা-জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বরিশাল মুক্ত দিবস। দিবসটি পালন উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০টায় বরিশাল জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে আনন্দ র‌্যালী বের হয়।

র‌্যালীতে উপস্থিত ছিলেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শেখ মো. কুতুবুদ্দিন, মাহাবুব উদ্দিন আহমেদ, মহানগর সংসদের কমান্ডার মোখলেচুর রহমান, এমজি কবির ভুলু, মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর, যুগ্ম সম্পাদক ও বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সহ অন্যান্য মুক্তিযোদ্ধারা অংশ নেন।

র‌্যালী শেষে স্মৃতিচারণ করতে গিয়ে মুক্তিযোদ্ধারা বলেন, দীর্ঘ এক মাস বরিশাল মুক্ত রাখার পর ১৯৭১-এর ২৫ এপ্রিল পর্যন্ত বরিশাল ছিল শত্রুমুক্ত। ১৭ এপ্রিল পাকিস্তানি বাহিনী আকাশপথে বরিশাল ও পটুয়াখালীতে হামলা চালায়। দ্বিতীয় দফা হামলা চালায় ২৭ এপ্রিল জল, স্থল ও আকাশপথে। এর আগেই সরকারি বালিকা বিদ্যালয়ে প্রতিষ্ঠা হয়েছিল স্বাধীন বাংলা সরকারের অস্থায়ী সচিবালয়। আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে নিয়ে এ সচিবালয় গঠিত হয়।

এ ঘাঁটি থেকেই দেশের বিভিন্ন এলাকায় মুক্তিযোদ্ধাদের অস্ত্র ও অর্থ সরবরাহ করা হতো। মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে ভারতে প্রশিক্ষণ নিতে পাঠানোর কাজও হতো এ সচিবালয় থেকে। ৮ ডিসেম্বর দুপুরে পাকিস্তানি সেনা কর্মকর্তারা গানবোট, লঞ্চ, স্টিমারে বরিশাল থেকে গোপনে পালিয়ে যায়। তবে পাকিস্তানি কর্মকর্তাদের গোপনে পালানোর খবরটি জানাজানি হয়ে যায়।

ভারতীয় বিমানবাহিনী দুপুর ২টায় বরিশালে হামলা চালায়। পাকিস্তানি দখলদারদের পালিয়ে যাওয়ার খবর পেয়ে বিকেল ৩টায় বরিশালের অদূরে অবস্থানরত সুলতান মাস্টার ও আবদুল মান্নানের নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধাদের একটি দল প্রবেশ করে শহরের নিয়ন্ত্রণ নেয়।

এ ছাড়া উদীচী ও বরিশাল নাটকের উদ্যোগে বিকেল ৫টায় বিজয় বিহঙ্গ চত্বরে মোম প্রজ্বালন ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দেখা হয়েছে: 532
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪