|

গোদাগাড়ীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

প্রকাশিতঃ 12:38 pm | March 16, 2018

শামসুজ্জোহা বাবু,গোদাগাড়ী প্রতিনিধিঃ

রাজশাহীর গোদাগাড়ীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। “ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকাতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ” এ শ্লোগানকে সামনে রেখে বৃহষ্পতিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা শাপলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ।

পরে উপজেলা পরিষদ অফিস রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সানওয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়াম্যান ইসহাক।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুল কবীর,উপজেলা সমাজ সেবা কর্মকর্তা বাইয়েজিদ ওয়ারেছি,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহাবুবা সুলতানা,উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার অশোক কুমার চৌধুরী,উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সাবিয়ার রহমান সাবু,সাধারণ সম্পাদক শাজাহান শাহিন। আলোচনা সভায় ভোক্তা অধিকার বিষয়ে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বক্তারা।

এসময় নির্বাহী অফিসার সানওয়ার হোসেন বলেন, বিশ্ব ভোক্তা অধিকার দিবস সফল করতে গোদাগাড়ী উপজেলার বিভিন্ন দোকান, হোটেল-রেস্টুরেন্ট, বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যে তালিকা টাঙাতে হবে। বিভিন্ন পণ্যে সঠিক ওজন প্রদান করে ভোক্তার অধিকার বাস্তবায়ন করতে হবে। নকল পণ্য পরিহার করতে হবে ব্যবসায়ীদের। মিথ্যে বিজ্ঞাপন দেয়া বর্জন করতে হবে।

কোন সবজি বা দোকানদার ওজনের কারচুপি করলে ভোক্তা অধিকার আইন প্রয়োগ করে কারাদন্ড ও জরিমানা করা হবে। তিনি আরো বলেন, ভোক্তা অধিকার আইনে বিভিন্ন ধারায় ১ থেকে ৩ বছরের কারাদন্ড ও ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা জমিমানা করার বিধান রয়েছে। তাই সকল প্রকার ব্যবসায়ীদের সঠিকভাবে ভোক্তাদের অধিকার সঠিক ভাবে পূরণ করার আহ্বান জানান।